Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

মাটিরাঙ্গার ঈদের বাজারে নিষিদ্ধ পলিথিনে সয়লাব : উপেক্ষিত আইন

11733483_846991542061801_1658309629_n

সিনিয়র স্টাফ রিপোর্টার :
স্বাস্থ্য ও পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর পলিথিন ব্যাগের উৎপাদন, ব্যবহার, বিপণন ও বাজারজাতকরণে নিষেধাজ্ঞা থাকলেও পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গার ঈদের বাজারে নিষিদ্ধ পলিথিনে সয়লাব। ব্যাপক হারে বেড়েছে পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর নিষিদ্ধ ঘোষিত পলিথিন অবাধ বিক্রি ও ব্যবহার। অথচ সরকারী নীতিমালায় এ আইন লঙ্গনকারীর বিরুদ্ধে সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান থাকলেও এ আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে পলিথিনের ব্যবহার ও বিক্রি করছে একশ্রেণীর অসাধু ব্যবসায়ী চক্র।

ইফতার সামগ্রীসহ অন্যান্য খাদ্যদ্রব্য পলিথিন ব্যাগের মাধ্যমে রোজাদারদের হাতে তুলে দিচ্ছেন স্থানীয় অসাধু ব্যাবসায়ীরা। এছাড়াও হোটেল-রেস্টুরেন্ট, মুদির দোকান, মাছবাজার-কাঁচাবাজার থেকে শুরু করে ফুটপাতের প্রায় সব দোকানের পণ্য বহনে ব্যবহৃত হচ্ছে নিষিদ্ধ ঘোষিত পলিথিন ব্যাগ।

মাটিরাঙ্গা সদর সহ উপজেলার ছোট-বড় প্রায় সব বাজারে পলিথিনের ব্যাপক ব্যাবহার হলেও ক্ষতিকর ও নিষিদ্ধ এ পলিথিন ব্যাগের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের পরিমাণ হতাশাজনক। নিষিদ্ধ পলিথিনের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হলেও তা প্রয়োজনের তুলনায় যথেষ্ট নয় বলে মনে করেন স্থানীয় পরিবেশবিদরা। তারা পলিথিন বিক্রি বন্ধে প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্থক্ষেপ কামনা করেছেন।

সম্প্রতি মাটিরাঙ্গার মাছবাজার, কাঁচাবাজর ঘুরে দেখা যায়, পলিথিন ব্যাগে করে অধিকাংশ পণ্য-দ্রব্য ভোক্তাদের কাছে তুলে দিচ্ছেন অসাধু বিক্রেতারা। মাছবাজার, কাঁচাবাজর ছাড়িয়ে কাপড় দোকানেও পলিথিনের ব্যবহার চোখে পড়ছে। এমনকি বাজারের ভিতরেই লোকচক্ষুর সামনে অন্যান্য পণ্যের সঙ্গে পলিথিন ব্যাগও বিক্রি হচ্ছে দেদারছে।

সচেতন মহলের মতে, পলিথিন প্রস্তুতকারী কারখানায় উৎপাদন বন্ধ না করে শুধু বাজারে ভ্রাম্যমাণ অভিযান চালানোর মাধ্যমে এটি বন্ধ করা সম্ভব নয়। তারা এ আইন বাস্তবায়নে সরকারের সদিচ্ছার অভাব রয়েছে দাবি করে বলেন, ২০০২ সালে আইন করে পলিথিন ব্যাগের উৎপাদন, ব্যবহার, বিপণন ও বাজারজাতকরণের ওপর সরকার নিষেধাজ্ঞা জারি করলেও বাজারে পলিথিন কোথা থেকে আসে ?

বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (২০০২ সালের ৯ নম্বর আইন দ্বারা সংশোধিত) এর ৬(ক) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সরকার সব বা যেকোনো প্রকার পলিথিন শপিং ব্যাগ, বা পলিইথাইলিন বা পলিপ্রপাইলিনের তৈরি অন্য কোনো সামগ্রী পরিবেশের জন্য ক্ষতিকর হলে, এরূপ সামগ্রীর উৎপাদন, আমদানি, বাজারজাতকরণ, বিক্রয়, বিক্রয়ের জন্য প্রদর্শন, মজুদ, বিতরণ, বাণিজ্যিক উদ্দেশ্যে পরিবহন বা বাণিজিক উদ্দেশ্যে ব্যবহার সম্পূর্ণভাবে নিষিদ্ধ করেছে। এ আইন করার এক যুগ পার হলেও আইনের বাস্তবায়নে কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি। ফলে আইনটি বাস্তবায়নের অভাবে কাগুজে আইনে পরিণত হয়েছে।

মাটিরাঙ্গার সচেতন মহল সহ পরিবেশবাদীরা নিষিদ্ধ ঘোষিত পলিথিন ব্যাগের উৎপাদন, ব্যবহার, বিপণন বন্ধসহ পরিবেশ আইনের যথাযথ বাস্তবায়নে প্রশাসনিক উদ্যোগ দাবি করেছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment
আরও পড়ুন