মাটিরাঙ্গায় পিবিসিপি‘র সড়ক অবরোধ পালিত

05.06.2016_Matiranga PBCP Aborodh NEWS Pic- (3)

সিনিয়র রিপোর্টার:

কোন ধরনের সংঘাত বা সহিংসতা ছাড়াই পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলাধীন তবলছড়ি-পানছড়ি সড়কে সর্বাত্বক অবরোধ পারিত হয়েছে। তবলছড়ি ইউনিয়নে উপজাতীয় সন্ত্রাসীদের দাবিকৃত চাঁদা না দেওয়ায় উপজাতি সন্ত্রাসী কর্তৃক বাঙালিদের সৃজিত বাগান কেটে ফেলা এবং নির্মাণাধীন ২টি ব্রীজে ব্রাশফায়ার করে ভোল্টেজার ধ্বংস করার চেষ্ঠার প্রতিবাদে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ তবলছড়ি সাংগঠনিক শাখা এ অবরোধের ডাক দেয়।

পিবিসিপি আহুত সকাল-সন্ধ্যা অবরোধকে সামনে রেখে সকাল থেকেই উপজাতীয় সন্ত্রাসী ও চাঁদা বাজদের হাতে জিম্মি বাঙালিরা অবরোধের সমর্থনে রাস্তায নেমে আসে। সর্বাত্বক সড়ক অবরোধের সমর্থনে সকাল থেকেই নিরস্ত্র ও নীরিহ বাঙালিরা তবলছড়ি-পানছড়ি দীর্ঘ সড়কের বিভিন্ন স্থানে গাছের গুড়ি ফেলে, গাছ কেটে ও টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করে।

এ সময় তারা সেনা ক্যাম্প প্রত্যাহারের ঘোষণার বিরুদ্ধে নানা শ্লোগান দিতে থাকে। তারা সেনা ক্যাম্প প্রত্যাহার নয় নিরস্ত্র ও নীরিহ বাঙালিদের নিরাপত্তার জন্য আরো সেনা ক্যাম্প স্তাপনের দাবি জানান।

সর্বাত্বক অবরোধ পালনের জন্য সকলকে ধন্যবাদ জানিয়ে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাকার সভাপতি ইঞ্জিনিয়ার মো. লোকমান হোসাইন বলেন, বাঙালিরা পাহাড়ে উড়ে এস ঝুড়ে বসে নাই। বাজালিরা উপজাতীয় সন্ত্রাসীরা আর চাঁদা দেবে না এমন ঘোষণা দিয়ে তিনি বলেন এখন থেকে এসব চাঁদাবাজ সন্ত্রাসীদের প্রতিহত ও প্রতিরোধ করা হবে। তিনি সন্ত্রাসীদের গ্রেফতারের দাবি জানিয়ে বলেন, তাদেরকে গ্রেফতার করা না হরে ভবিষ্যতে আরো কঠিন কর্মসূচি দেয়া হবে।

প্রসঙ্গত, সম্প্রতি স্থানীয় উপজাতীয় সন্ত্রাসীরা চাঁদার দাবিতে মাটিরাঙ্গার তবলছড়ি ইউনিয়নের তবলছড়ি-পানছড়ি সড়কের ঝর্ণা টিলা এলাকায় বাঙালিদের সৃজিত কচু ক্ষেত ও সেগুন বাগান কেটে ফেলে। একই সময় বিরাশি টিলা এলাকায় নির্মানাধীন ২টি ব্রীজ থেকে মোটা অঙ্কের চাঁদার জন্য ব্রাশফায়ার সরকারি সম্পদ নষ্ট করার চেষ্ঠা করে। এর পর থেকেই বিক্ষুব্ধ হয়ে উঠে বাঙালিরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন