মাটিরাঙ্গায় বিশ্ব পানি দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা:

‘পানির জন্য প্রকৃতি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে নানা আয়োজনে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় পালিত হয়েছে বিশ্ব পানি দিবস।

মঙ্গলবার (২৭মার্চ) সকালে মাটিরাঙ্গা উপজেরা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ প্রাঙ্গণ বিশ্ব পানি দিবস পালিত হয়েছে।

এসময় এক বর্ণাঢ্য র‌্যালি মাটিরাঙ্গা উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে শুরু করে গুরুত্বপুর্ণ সড়ক ঘুরে পুনরায় উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়।

পরে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ মিলনায়তনে এক অনুষ্ঠিত আলোচনা সভায় অনুষ্ঠিত হয়েছে।

এতে সভাপতিত্ব করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ।

এসময় আরও উপস্থিত ছিলেন মাটিরাঙ্গার সহকারী কশিনার (ভুমি) মোহাম্মাদ আলী, মাটিরাঙ্গা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. দেলোয়ার হোসেন, মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক সুবাস চাকমা, উপজেলা কৃষি অফিসার মো. শাহ আলম মিয়া ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ আব্দুল হাই প্রমুখ।

সভায় বক্তারা বলেন, পানি আমাদের অধিকার। পানি সঙ্কট মোকাবেলা ও পানির যোগান নিশ্চিত করতে সকল প্রকার পানির উৎস নদী-নালা, খাল-বিল, পুকুর ও জলাশয়ের দূষণ প্রতিরোধ ও ভরাট বন্ধের উদ্যোগ গ্রহন করতে হবে।

তারা আরও বলেন, ভবিষ্যৎ প্রজন্মের পানি প্রাপ্যতা নিশ্চিত করতে পানির উৎসগুলো ভরাট ও দূষণমুক্ত করে সংরক্ষণ করার উপর গুরুত্বা দিতে হবে।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ বলেন পানি সম্পদ খাতে সুশাসনের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রকল্প বাস্তবায়নে স্থানীয় জনসাধারণের অংশগ্রহণ নিশ্চিত করবে হবে।

সরকারের পক্ষ থেকে নিরাপদ পানির সংস্থানে বহুবিধ উদ্যোগের কথা উল্লেখ করে তিনি পানির সঙ্কট মোকাবেলায় বৃষ্টির পানি সংরক্ষণের উপর গুরুত্বারোপ করেন। বৃষ্টির পানি সংরক্ষণে প্রযুক্তির ব্যবহার বাড়ানোর আহবান জানান।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মিসেস হাসিনা বেগম, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা পলাশ কান্তি চাকমা, মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা ও মাটিরাঙ্গা প্রেস ক্লাবের সহ-সভাপতি মো. জসিম উদ্দিন জয়নাল প্রমুখ।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন