মাটিরাঙ্গায় সামাজিক বনায়নে যুক্ত হলো ‘বন্ধু জুনিয়র’

hjhjhjcjckkj

সিনিয়র স্টাফ রিপোর্টার:
খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গায় সামাজিক বনায়নে যুক্ত হয়েছে মাটিরাঙ্গার ব্যাতিক্রমী সামাজিক সংগঠন ‘বন্ধু জুনিয়র’। এ কর্মসূচীতে যুক্ত হওয়ার মধ্য দিয়ে সংগঠনটি তাদের নিয়মিত নানা কাজের পাশাপাশি সামাজিক বনায়ন কাজেও নিজেদের যুক্ত করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

‘সবুজ বনায়ন-নির্মল পরিবেশ’ এ স্লোগানের মধ্য দিয়ে শুক্রবার সকালে মাটিরাঙ্গার বিনোদনমুলক পার্ক জরপাহাড়ে বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান।

‘বন্ধু জুনিয়র’ সংগঠনের সভাপতি মামুনুর রশিদ মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) ইমরুল কায়েস ও মাটিরাঙ্গা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান ভুইয়া।

সংগঠনের সহ-সভাপতি মো: কামরুল হাসান এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান এমন উদ্যোগের জন্য ‘বন্ধু জুনিয়র’কে ধন্যবাদ জানিয়ে বলেন, গাছ হচ্ছে অক্সিজেনের ভান্ডার আর এই অক্সিজেন আমাদের বাঁচিয়ে রাখে। বৃক্ষরোপন কর্মসূচী গ্রহণ করে সংগঠনটি দৃষ্টান্ত স্থাপন করলো। তাদের অনুসরণ করে সমাজের বৃত্তবানরা এ কাজে এগিয়ে আসলে আমাদের সমাজে আর অনৈতিক কাজ হবেনা এবং যুব সমাজ ধ্বংসের পথ থেকে বেড়িয়ে আসবে বলে তিনি মনে করেন।

বিশেষ অতিথির বক্তব্যে সহকারী কমিশনার (ভুমি) ইমরুল কায়েস সংগঠনের সব ভালো কাজের সাথে যুক্ত থাকার ঘোষণা দিয়ে বলেন, বন্ধু জুনিয়রের এ উদ্যোগ নি:সন্দেহে প্রশংসনীয়। বৃক্ষরোপনের মাধ্যমে সামাজিক উন্নয়ন সম্ভব উল্লেখ করে তিনি বলেন, এ কর্মসূচীকে আরো সম্প্রসারণ করা উচিত।

বন্ধু জুনিয়রের সভাপতি মামুনুর রশিদ মামুন ভবিষ্যতেও এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখার ঘোষনা দিয়ে এ কর্মসুচী বাস্তবায়নে সহযোগিতার জন্য ব্রিটিশ আমেরিকান ট্যোবাকোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

পরে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান অন্যদের সাথে নিয়ে জলপাহাড়ে একটি ‘অর্জুন’ গাছের চারা রোপন করে কর্মসুচীর উদ্বোধন করেন।

পরে মাটিরাঙ্গা পৌরসভার বিভিন্ন শিক্ষা প্রতিষ্টান, মসজিদ, মন্দির ও এলাকার বেকার যুবকদের মাঝে সহ¯্রাধিক বিভিন্ন প্রজাতির ফলজ, বনজ ও ঔষধী গাছের চারা বিতরণ করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন