Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

মাটিরাঙ্গা ডিগ্রী কলেজে গড় পাশের হার ৪২.৯৬, বিজ্ঞান বিভাগে মাত্র ১১.৩২

matiranga College Pic-02

নিজস্ব প্রতিবেদক:

সদ্য জাতীয়করণকৃত খাগড়াছড়ির মাটিরাঙ্গা ডিগ্রী কলেজে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলে ধ্বস নেমেছে। ২০১৬ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় অংশগ্রহনকারী ৭‘শ ৯৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৩‘শ ৪২ জন। এ কলেজে গড় পাশের হার ৪২.৯৬ শতাংশ। মাটিরাঙ্গা ডিগ্রী কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহনকারী কোন শিক্ষার্থীই এ প্লাস পায়নি। সবচেয়ে খারাপ ফলাফল এসেছে বিজ্ঞান বিভাগে। এ বিভাগে মাত্র ৬ জন শিক্ষার্থী পাশ করেছে।

চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফলাফলে বিজ্ঞান বিভাগের ৫৩ জন শিক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৬ জন। বিজ্ঞান বিভাগে পাশের হার ১১.৩২ শতাংশ। বিজ্ঞান বিভাগের মাত্র দুই জন শিক্ষার্থী ‘এ’ গ্রেড লাভ করেছে। মানবিক বিভাগে ৪‘শ ৭৯ জন শিক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১‘শ ৪৩ জন। এ বিভাগে পাশের হার ৪০.২৯ শতাংশ। মানবিক বিভাগের মাত্র চার জন শিক্ষার্থী ‘এ’ গ্রেড লাভ করেছে। এছাড়া ব্যাবসায় শিক্ষা বিভাগের ২‘শ৬৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১‘শ ৪৩ জন পরীক্ষার্থী। এ বিভাগে পাশের হার ৫৪.১৬ শতাংশ।

এমন ফলাফলের বিষয়ে জানতে চাইলে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান বলেন, নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণের বিষয়টি এ ফলাফলে প্রমানিত হয়েছে। তবে সার্বিক ফলাফল বিশ্লেষন করে কলেজ গভর্নিং বডি কলেজের শিক্ষার মানোন্নয়নে পদক্ষেপ নিবেন বলেও আশা প্রকাশ করেন তিনি।

কেন বা কি কারনে ফলাফলে ধ্বস নেমেছে তা খতিয়ে দেখা হবে জানিয়ে মাটিরাঙ্গা ডিগ্রী কলেজ গভর্নিং বডির সদস্য ও মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক সুবাস চাকমা বলেন, এ ফলাফলে আমাদের শিক্ষকদের পাঠদানে আন্তরিকতার অভাব প্রতিফলিত হয়েছে। এ অবস্তা থেকে ভবিষ্যতে পরিত্রান পাওয়ার জন্য খুব শীঘ্রই কলেজের শিক্ষক, ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের সমন্বয়ে সমাবেশ করা হবে জানিয়ে তিনি বলেন, ফলাফল বিশ্লেষন করে দুর্বলতা বের করতে অধ্যক্ষকে বলা হয়েছে।

এদিকে ফলাফলের বিষয়ে জানার জন্য কলেজ অধ্যক্ষ মো. আবুল হোসেনকে একাধিকবার ফোন করা হলেও তার মোবাইলে সংযোগ না পাওয়ায় তার বক্তব্য জানা যায়নি।

এদিকে সদ্য ঘোষিত ফলাফলে হতাশ হয়ে পড়েছে শিক্ষার্থী ও অভিভাবকসহ উপজেলার শিক্ষানুরাগী মহল। এ ফলাফলের পর উপজেলা সদরের এ কলেজের শিক্ষার মান নিয়ে প্রশ্ন তুলেছেন শিক্ষানুরাগী সচেতন মহল। তারা বিষয়টি খতিয়ে দেখারও দাবী জানিয়েছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন