মাদ্রাসার শিক্ষার্থীরা উন্নত সমাজ বির্নিমাণে ভূমিকা রাখছে : মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার:

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর এ কে এম ছায়েফ উল্যা বলেছেন, মাদ্রাসার ৭০ লাখ শিক্ষার্থী উন্নত সমাজ বিনির্বাণে ভূমিকা রাখছে। মাদ্রাসার কোন শিক্ষার্থী সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকাসক্তিতে জড়িত থাকার প্রমাণ নেই।

তিনি বলেন, শিক্ষানীতির কারণে আজকের মাদ্রাসা শিক্ষা অনেক উন্নত ও যুগোপযোগী হয়েছে।

সরকার মাদ্রাসা শিক্ষার উন্নয়নে আন্তরিক ভূমিকা রেখে যাচ্ছে। সঠিক শিক্ষার কারণে মাদ্রাসা শিক্ষায় শিক্ষিত কেউ সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকাসক্তিতে জড়িত থাকার প্রমাণ দেশের প্রশাসন ও গোয়েন্দা সংস্থার কাছে নেই। কোন মতেই আমরা এই অর্জন ম্লান করে দিতে পারি না। মান সম্মত শিক্ষা নিশ্চিত করতে আমাদেরকে সর্বাত্মক প্রচেষ্টা চালাতে হবে।

বুধবার (৩০ জানুয়ারি) সকালে কক্সবাজার ইসলামিয়া মহিলা কামিল (মাস্টার্স) মাদ্রাসায় সিরাতুন্নবী (স.) মাহফিল ও বার্ষিক পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রফেসর এ কে এম ছায়েফ উল্যা প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

এ সময় তিনি বলেন, এই সরকার যুগান্তকারী শিক্ষানীতি প্রণয়ন করে শিক্ষায় বিপ্লব সাধন করেছে। এতে মাদ্রাসা শিক্ষায় ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। পাশাপাশি নারী শিক্ষার বিষয়ে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। মাদক, জঙ্গীবাদ ও সন্ত্রাসমুক্ত পরিবেশে মাদ্রাসায় ৭০ লাখ শিক্ষার্থীরা উন্নত সমাজ বির্নিমাণে ভূমিকা রাখছে।

তিনি বলেন, মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে দেশের সকল শিক্ষা বোর্ড আন্তরিক। শিক্ষা ক্ষেত্রে সরকারের সবচেয়ে বড় অর্জন জাতীয় শিক্ষানীতি-২০১০। আমরা মাদ্রাসা শিক্ষাকে আরো বেশি সময়োপযোগী ও সমৃদ্ধ করতে চাই।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বলেন, কোন সরকারই সঠিক শিক্ষানীতি প্রণয়ন করতে পারেনি। একমাত্র আওয়ামী লীগ সরকারই জাতীয় শিক্ষানীতি উপহার দিতে সক্ষম হয়েছে।

প্রফেসর এ কে এম ছায়েফ উল্যা মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থীদের আরবি ভাষায় দক্ষতা বৃদ্ধির জন্য কক্সবাজারে প্রশিক্ষণ কর্মশালা ব্যবস্থা করা হবে বলেও জানান।

অধ্যক্ষ মুহাম্মদ জাফর উল্লাহ নূরীর সভাপতিত্বে মাদ্রাসা মিলনায়তনে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান ও জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী কানিজ ফাতেমা মোস্তাক, কক্সবাজার পৌরসভার ১১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর নূর মোহাম্মদ, সংরক্ষিত আসনের নারী কাউন্সিলর নাসিমা আকতার বকুল, চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি রেহেনা বেগম চৌধুরী।

মাদ্রাসার শিক্ষক অধ্যাপক মুহাম্মদ ফরিদুল আলম ও মাওলানা কামাল উদ্দিন এর যৌথ সঞ্চালনায় সিরাতুন্নবী (স.) মাহফিলে বিষয় ভিত্তিক আলোচনা পেশ করেন সদরের বাংলাবাজার ছুরতিয়া সিনিয়র মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবুল কালাম মুরাদ, ইসলামিয়া মহিলা কামিল (মাস্টার্স) মাদ্রাসার শিক্ষক মাওলানা মুজিবুর রহমান, হাফেজ মাওলানা ফরিদুল আলম ও পিটিএ সভাপতি সাংবাদিক শামসুল হক শারেক।

অনুষ্ঠান শেষে বার্ষিক ক্রিড়া, সাহিত্য ও সংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথিরা।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন