মামলা হলেও বিচার নিষ্পত্তি হচ্ছেনা, ট্রাইব্যুনালে বিচার সম্পন্নের বিকল্প নেই

fec-image

কক্সবাজারে মানবপাচার প্রতিরোধে গোল টেবিল বৈঠকে বক্তারা বলেছেন, মানব পাচারসংক্রান্ত মামলাগুলোর দ্রুত নিষ্পত্তি করতে ট্রাইব্যুনালের মাধ্যমে বিচার কার্যের গুরুত্বারোপ করা হয়েছে।

ইতিমধ্যে স্থানীয় ও রোহিঙ্গারা যেভাবে মানবপাচারে জড়িত হয়েছে বা হচ্ছে তা দ্রুত মামলা নিষ্পত্তি না করলে মানবপাচার আরো বেড়ে যাবে। সরকার মানবপাচার ট্রাইব্যুনাল গঠন করলেও বিচার কার্য হচ্ছেনা যার ফলে মামলাগুলো অন্য আদালতে দীর্ঘ সূত্রতার কারণে সম্পন্ন হচ্ছেনা।

আবার মামলার বাদী, স্বাক্ষী ও পুলিশ প্রতিবেদন না পাওয়ার কারণেও পড়ে থাকে বছরের পর বছর ধরে। অবশ্যই এই মামলাগুলো নিষ্পত্তি হওয়া দরকার। অন্যথায় ১৩ লাখ রোহিঙ্গার ভিড়ে সামনে পাচারকাজ আরও বেড়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেন।

বর্তমানে বিভিন্ন দেশে যাওয়া বাংলাদেশি ও রোহিঙ্গারা নির্যাতন-নিপীড়নের যে ভয়াবহ বর্ণনা দেন, সেগুলো মেনে নেওয়া অত্যান্ত কঠিন। এক্ষেত্রে শুধু চুনোপুঁটিদের ধরে মানবপাচার বন্ধ করা কোনভাবেই সম্ভব নয়, ধরতে হবে রাঘববোয়ালদের।

অনুষ্ঠানে বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা দ্রুত ট্রাইব্যুনালে বিচার কাজ সম্পন্ন করে মামলা নিষ্পত্তি করার পরামর্শ দেন। এবং মানবপাচার প্রতিরোধে বিভিন্ন এনজিও, জনপ্রতিনিধি ও সরকারের প্রতি আহ্বান জানান।

রবিবার (৩০ জুন) সকাল থেকে দুপুর পর্যন্ত কলাতলি হোটেল ইউন্ডি টেরেস এর কনফারেন্স রুমে ইউএসএইডএর সহায়তায় ও উইনরক ইন্টারন্যাশনাল কর্তৃক বাস্তবায়িত বাংলাদেশ কাউন্টার ট্রাফিকিং-ইন-পার্সনস বিসিটিআইপি প্রোগ্রাম কর্তৃক আয়োজিত বাংলাদেশে মানবপাচারের উপর আইনগত সচেতনতা সৃষ্টি বিষয়ে গোল টেবিল বৈঠক বিষয়ক সভার আয়োজন করা হয়। এতে এইসব কথা তুলে ধরেন বক্তারা।

সভায় উদ্বোধনী বক্তব্য রাখেন-উইনরক ইন্টারন্যাশনাল এর বিসি/টিআইপি প্রোগ্রামের চিফ অব পার্টি লিজবেথ জোনেভেল্ড।

গোল টেবিল বৈঠকে অংশগ্রহন করেন, কক্সবাজার বার কাউন্সিল প্রতিনিধি, নারী ও শিশু আদালতের পি পি ও এপিপি, প্রেসক্লাব প্রতিনিধি, ইউএন এজেন্সীর প্রতিনিধি, আন্তর্জাতিক ও জাতীয় এবং স্থানীয় বেসরকারি সংস্থার প্রতিনিধি, ডেমো প্রতিনিধি, চিকিৎসক প্রতিনিধি।
সভায় আরও উপস্থিত ছিলেন-টেকনাফ ও উখিয়া উপজেলার ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ ও পৌরসভার মহিলা প্রতিনিধি, সাংবাদিক, এনজিও প্রতিনিধি ও শিক্ষকসহ বিভিন্ন প্রতিনিধিরা।

অনুষ্ঠানে চা বিরতীর পর বিষয় ভিত্তিক একটি উপস্থাপনা প্রদান করেন, উইনরক ইন্টারন্যাশনাল এর সিনিয়র প্রোগ্রাম অফিসার কেএম মহসিনুজ্জামান, এরপর অংশগ্রহণকারীদের বক্তব্যের শেষে পাচার বিরোধী একটি ভিডিও ডকুমেন্টারি “সোল্ড” প্রদর্শন করেন উইনরক ইন্টারন্যাশনাল এর ম্যানেজার প্রসিকিউসন এডভোকেট মুজাহেদুল ইসলাম।

এড. মুজাহেদুল ইসলামের পরিচালনায় উক্ত অনুষ্ঠানের উন্মুক্ত আলোচনায় অধিকাংশ অংশগ্রহণকারী উপরোক্ত বিষয়ে অত্যন্ত মূল্যবান আলোচনা, মতামত ও পরামর্শ দেন।
বৈঠকে বক্তব্য রাখেন, র‌্যাব-১৫ এর সিও আজিম আহমেদ, পালসের নির্বাহী পরিচালক আবু মোরশেদ চৌধুরী খোকা, কক্সবাজার জেলা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. শাহিন আবদুর রহমান চৌধুরী, কক্সবাজার বৈদেশিক কর্মস্থান অফিসের সহকারী পরিচালক নুরুল আবছার, টেকনাফ মডেল থানার ওসি তদন্ত এবিএম দোহা, ডিবি পুলিশের পরিদর্শক মানস বড়ুয়া, সদর থানার আরিফ উল্লাহ, হেলপ কক্সবাজারের নির্বাহী পরিচালক আবুল কাশেম ও এডভোকেট সাকী এ কাউসার প্রমুখ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন