মার্কিন পপ তারকা ম্যাডোনা কি ইসলাম গ্রহণ করছেন?

madonna-2013-billboard-music-awards-press-room-07

আন্তর্জাতিক ডেস্ক:

মার্কিন পপ সম্রাজ্ঞী ম্যাডোনা কি মুসলমান হচ্ছেন? তার সাম্প্রতিক একটি নিবন্ধের পর এই প্রশ্ন উঠেছে।
নিবন্ধে ৫৫ বছর বয়সী ‘ম্যাটেরিয়াল গার্ল’ খ্যাত ম্যাডোনা লিখেছেন, এখন তিনি পবিত্র কোরআন অধ্যয়ন করছেন। তার তরুণ বয়ফ্রেন্ড একজন মুসলমান বলে গুজব রয়েছে। এ অবস্থায় তার এই স্বীকারোক্তি নিয়ে জল্পনা কল্পনা বেড়েই চলেছে।

যুক্তরাষ্ট্রের জনপ্রিয় সংবাদমাধ্যম হাফিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, ঊনিশ’ নব্বইয়ের দশকে ইহুদি ধর্মের একটি শাখা কাবালাহ পালনের জন্য ম্যাডোনা তোরা পাঠ শুরু করে আলোড়ন সৃষ্টি করেছিলেন। এবার তিনি জানিয়েছেন তিনি কোরআন অধ্যয়ন করছেন।

মার্কিন তারকা জ্যানেট জ্যাকসন, ডেভ চ্যাপেল ও ইয়াসিন বেসহ অনেকেই ইসলাম পালন করেন বলে খবর রয়েছে।

হারপার’রস বাজারে এক নিবন্ধে ম্যাডোনা লিখেছেন, ‘আমি মুসলিম দেশেগুলোতে মেয়েদের জন্য স্কুল নির্মাণ করছি এবং কোরআন অধ্যয়ন করছি। আমি মনে করি সব পবিত্র গ্রন্থই অধ্যয়ন করা গুরুত্বপূর্ণ।’

‘আমার বন্ধু ইয়ামান সবসময়ই আমাকে বলেন, একজন ভালো মুসলমান একজন ভালো ইহুদিও বটে। আবার একজন ভালো ইহুদি একজন ভালো খৃষ্টান… ইত্যাদি। আমি একমত না হয়ে পারি না। কিছু লোকের কাছে এটা অত্যন্ত সাহসী চিন্তা’ যোগ করেন তিনি। এরপর তিনি লিখেছেন, ‘সাহসী হওয়াটাই আমার কাজ।’

এর মানে হচ্ছে ম্যাডোনা মনে করেন, ইসলাম হচ্ছে সাহসী ধর্ম। তিনি হয়তো একথাও বুঝাতে পারেন যে, তার দর্শকদের কাছে তার এই  জীবনধারার পরিবর্তন একটি সাহসী কাজ বলে মনে হতে পারে।

হাফিংটন পোস্ট লিখেছে, তিনি যে অর্থেই কথাটিই বলুন না কেন, আশা করি বিশ্বের ১৫০ কোটি মানুষের ধর্ম ইসলাম সম্পর্কে শ্রদ্ধা নিয়েই তিনি এসব কথা বলেছেন। তবে পর্যবেক্ষকরা বলছেন, ম্যাডোনা ধর্মকর্ম করে যতটা না আলোচিত তার চেয়ে বেশি আলোচিত তার প্রেমকাহিনী নিয়ে। তার বর্তমান তরুণ বয়ফ্রেন্ড ব্রাহিম জাইবাত ইসলাম পালন করেন বলে জানা গেছে।

হাফিংটন পোস্ট লিখেছে, ইসলামের প্রতি ম্যাডোনার এই শ্রদ্ধাবোধ ধর্মীয় সহিষ্ণুতা ও ধর্মশিক্ষার ব্যাপারে যে ইতিবাচক ভূমিকা রাখবে তাতে কোনো সন্দেহ নেই।

কৃতজ্ঞতা: আরটিএনএন

 

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইসলাম, ম্যাডোনা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন