মিয়ানমার গ্রামে আগুন লাগানোর দৃশ্য দেখলেন রাষ্ট্রদূতরা

পার্বত্যনিউজ ডেস্ক:

মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যা থেকে বাঁচতে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের পরিস্থিতি পর্যবেক্ষণ করেছেন বাংলাদেশে নিযুক্ত ৪৩টি দেশের কূটনীতিক প্রতিনিধিদল। তারা বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের ঘুমধুম ও তুমব্রুর নো-ম্যানস ল্যান্ডে গিয়েও রোহিঙ্গা পরিস্থিতি সরজমিনে পরিদর্শন করেন। কূটনীতিকদের সীমান্ত পরিদর্শনের সময়ও মিয়ানমারের অভ্যন্তরে বসতবাড়িতে আগুন দেয়া হয়। এসময় বিশাল কুণ্ডুলি পাকিয়ে ধোঁয়া উঠতে দেখে বিস্মিত হন তারা।

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর উদ্যোগে বুধবার যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, চীন, ভারতসহ ৪০টি দেশের রাষ্ট্রদূত কক্সবাজারে রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণে যান। সকালে তারা কক্সবাজারে পৌঁছানোর পরে তাদের উখিয়া উপজেলার তুমব্রু সীমান্তে নিয়ে যাওয়া হয়। সেখানে তারা নোম্যানস ল্যান্ডে অপেক্ষারত রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করেন।

জানাযায়, দুপুর দেড়টার দিকে কূটনীতিকরা যখন রোহিঙ্গাদের সঙ্গে আলাপ শেষ করে গাড়িতে উঠছিলেন ঠিক তখনই নাফ নদীর ওপারে মিয়ানমারের সীমান্তবর্তী একটি গ্রামে আগুন লাগিয়ে দেওয়া হয় ও ধোঁয়া উড়তে দেখা যায়। সঙ্গে সঙ্গে কূটনীতিকদের গাড়ি বহর থামিয়ে তাদেরকে এ দৃশ্য দেখার সুযোগ করে দেওয়া হয়। এ পরিস্থিতি চাক্ষুষ দেখে অবাক ও হতভম্ব হয়ে পড়েন তারা। সঙ্গে সঙ্গে তাদের অনেককেই এ দৃশ্যের ছবি তুলতে ও ভিডিও করতে দেখা যায়।

রাষ্ট্রদূতরা তুমব্রু সীমান্ত ছাড়াও রোহিঙ্গা শরণার্থীদের সবচেয়ে বড় ক্যাম্প কুতুপালং ক্যাম্প পরিদর্শন করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন