মেধাকচ্ছপিয়া জাতীয় উদ্যানে ইকো ট্যুরিজম উদ্বোধন

চকরিয়া প্রতিনিধি:

প্রাকৃতিক নৈসর্গিক সৌন্দর্যের অপূর্বলীলা ভূমি কক্সবাজার উত্তর বন বিভাগের অধীনস্থ চকরিয়া উপজেলার খুটাখালীর মেধাকচ্ছপিয়া জাতীয় উদ্যানে ইকো ট্যুরিজম (ট্রি এ্যাডভেঞ্চার) আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়েছে।

বুধবার (২৪ জানুয়ারি) বিকেলে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী এ ইকো ট্যুরিজম উদ্বোধন করেন। এলক্ষে কক্সবাজার উত্তর বন বিভাগের আয়োজনেও ক্রেল প্রকল্পের সার্বিক সহযোগিতায় মেধাকচ্ছপিয়া জাতীয় উদ্যানে সিএমসির কমিটির সভাপতি আবুল হোসেন মাষ্টারের সভাপতিত্বে ও ক্রেলের সাইট অফিসার মো. আবদুল কাইয়ুমের সঞ্চলনায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপ-প্রধান বনসংরক্ষক (ডিসিসিএফ) আবদুল লতিফ,  চট্রগ্রাম অঞ্চলের বনসংরক্ষক ড. জগলুল হোসেন, কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা হক মাহবুব মোর্শেদ, চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান প্রমুখ।

এতে উপস্থিত ছিলেন কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আলী কবির, উত্তর বিভাগের এসিএফ বেলায়েত হোসেন, দক্ষিণ বন বিভাগের এসিএফ আবদুল হাই, চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খোন্দকার মো. ইখতিয়ার উদ্দিন আরাফাত, ফাঁসিয়া খালী রেঞ্জার আবদুল মতিন, ফুলছড়ি রেঞ্জার আবদুরাজ্জাকসহ বন বিভাগের উর্ধ্বতন কর্মকর্তা ও সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রশাসনের কর্মকর্তাবৃন্দ।

প্রধান অতিথি জাতীয় উদ্যানের আঁকা-বাঁকা পথ হেঁটে বিশাল আকারের নানা বৃক্ষাদি পরিদর্শন করেন এবং পর্যটকদের জন্য নির্মিত ইকো ট্যুরিজম ট্রি-এ্যাডভেঞ্চার ঘুরে দেখে প্রশংসা করেন।

উল্লেখ্য যে, মেধাকচ্ছপিয়া জাতীয় উদ্যানে ইকো ট্যুরিজমে পর্যটকদের জন্য ট্রি-এ্যাডভেঞ্চার ঝুলন্ত, ক্যাম্পিং ও হেমক নির্মাণ করা হয়েছে। বর্তমানে জাতীয় উদ্যানে প্রায় নয় হাজার মতো মাদার ট্রি রয়েছে। নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি ও প্রাকৃতিক সম্পদে ভরপুর এ জাতীয় উদ্যান। এখানে প্রতিবছর হাজার হাজার বৃক্ষ প্রেমীরা ছুটে আসেন। বর্তমানে এ উদ্যানে পর্যটকদের জন্য আনুষ্ঠানিক ভাবে চালু করা হয়েছে ইকো ট্যুরিজম। ট্যুরিজম দেখতে আসার জন্য চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক দিয়ে যাওয়ার পথে যে কোন বৃক্ষপ্রেমীর খুব সহজেই চোখে পড়বে। সারি সারি বিশাল আকৃতির মাদার ট্রি গর্জন বাগান, ছোট ছোট পাহাড়, লতা-পাতার বিন্যাস প্রকৃতিপ্রেমীদের মনে দোলা দেবে।

রাজধানী ঢাকা থেকে চট্রগ্রাম হয়ে কক্সবাজার যাওয়ার পথে চকরিয়াস্থ ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারী পার্কের পরেই দেখা মেলবে মেধাকচ্ছপিয়া জাতীয় উদ্যানে নির্মিত ইকো ট্যুরিজম ট্রি-এ্যাডভেঞ্চার।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন