মোরগ ও গরুর লড়াইয়ে বৈশাখ উদযাপন

Cox-Boishak-Pic-12
কক্সবাজার প্রতিনিধি:
মোরগ ও গরুর লড়াইয়ের মধ্য দিয়ে কক্সবাজারে ব্যতিক্রমভাবে পালিত হয়েছে পহেলা বৈশাখ। দিনব্যাপী আয়োজন জুড়ে ছিল গ্রামের হারিয়ে যাওয়া নানা খেলা ও প্রতিযোগিতা, ঐতিহ্যবাহি লোক সংস্কৃতি। একই সঙ্গে অন্যান্য অনুষ্ঠানের মত পিঠা উৎসব, ভান্তা ইলিশ, র‌্যালীও বাদ যায়নি তাদের অনুষ্ঠানে।

১৪২০ বঙ্গাব্দকে বিদায় জানিয়ে ১৪২১ সালকে বরণ করতে এ অনুষ্ঠানের আয়োজন করে উখিয়া উপজেলার রুমখাঁ সরকারী প্রাথমিক বিদ্যালয় ও বখতিয়ার চেমন বাহার নিম্ন মাধ্যমিক বিদ্যালয় যৌথ ভাবে।
দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করেন উখিয়া থানার ওসি (তদন্ত) সিরাজুল ইসলাম। বিদ্যালয় ২ টির পরিচালনা কমিটির সভাপতি মাহমুদুল হক চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানের পর শুরু হয় এসব অনুষ্ঠান। একে একে মহিষের লড়াই, গরুর লড়াই, মোরগের লড়াই, ছাগলের লড়াই। এর পর বের করা হয় এ বর্ণাঢ্য র‌্যালী। র‌্যালী শেষে পান্তা ইলিশ, পিঠা উৎসবে যোগ দেয় সকলে। গ্রামের প্রায় ৫ হাজারের বেশি মানুষ বিনামুল্য এ পান্তা ইলিশ, পিঠা খান।

বেলা ১২ টা থেকে শুরু হয় গ্রামের ঐতিহ্যবাহি ডাং গুল্টি খেলা, হা ডু ডু খেলা ও দাড়িয়া বান্ধা প্রতিযোগীতা। আর এসব অনুষ্ঠানকে ঘীরে মানুষের ঢল নেমেছিল বিদ্যালয়ের মাঠে। বিকেল ৩ টায় ওখানে বলি খেলা, বিকেল চাটায় সাংকৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা সাত টায় বিয়ের গান, লোকগীতি ও পুথি পাট এবং বিভিন্ন প্রতিযোগীতা পুরষ্কার প্রদান করা হবে।

রুমখাঁ সরকারী প্রাথমিক বিদ্যালয় ও বখতিয়ার চেমন বাহার নিম্ন মাধ্যমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মাহমুদুল হক চৌধুরী জানিয়েছেন, গ্রামের ঐতিহ্য রক্ষা এবং হারিয়ে যাওয়া বাংলার বিষয়টি নতুনভাবে উপস্থাপন করতে তাদের এ আয়োজন। এছাড়া উৎসব মুখর পরিবেশে কক্সবাজারের পহেলা বৈশাখ পালিত হচ্ছে। এ উপলক্ষ্যে কক্সবাজার জেলা প্রশাসন ও কক্সবাজার সম্মিলিত সাংস্কৃতিক জোটের যৌথ উদ্যোগে বাঙ্গালী সংস্কৃতির চিরচারিত নানা ব্যতিক্রমধর্মী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন