রাঙামাটি মেডিকেল কলেজ পরিচালনা পরিষদে জেএসএস প্রতিনিধি ও উপজাতীয় কোটা বৃদ্ধির সিদ্ধান্ত

স্বাস্থ্য মন্ত্রনালয়ে উচ্চ পর্যায়ে রাঙামাটি মেডিকেল কলেজ বিষয়ে বৈঠকে সিদ্ধান্ত

রাঙামাটি মেডিকেল কলেজ

রাঙামাটি প্রতিনিধি॥

স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম বলেছেন, রাঙামাটি মেডিকেল কলেজ রাঙামাটিতেই থাকবে এবং অতিশীঘ্রই রাঙমাটিতেই ক্লাশ শুরু হবে। বুধবার স্বাস্থ্যমন্ত্রণালয়ে উচ্চ পযায়ের এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়। তবে জেএসএসকে সন্তষ্ট করতে রাঙামাটি মেডিকেল কলেজ পরিচালনা পরিষদে জেএসএস প্রতিনিধি রাখা এবং ভবিষ্যতে রাঙামাটি মেডিকেল কলেজে উপজাতীয় কোটা বৃদ্ধির আশ্বাস দেয়া হয়।

স্বাস্থ্য মন্ত্রনালয়ের মন্ত্রী মোঃ নাসিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর ঊশেসিং, মহিলা সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা, রাঙ্গামাটি জেলা প্রশাসক মোঃ সামসুল আরেফিন, রাঙ্গামাটি মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাঃ টিপু সুলতান, মেডিকেল কলেজের প্রকল্প পরিচালক ডাঃ শহীদ তালুকদার সহ স্বাস্থ্য মন্ত্রনালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে প্রথমেই নিজের ব্যর্থতার কথা স্বীকার করে স্থানীয় সংসদ সদস্য উষাতন তালুকদার অনুরোধ করেন যাতে করে মেডিকেলের কার্যক্রম আপাতত রাঙামাটিতে করা নাহয়। পরবর্তীতে পরিস্থিতি বিবেচনা করে রাঙামাটিতে শুরু করা হোক। এই ক্ষেত্রে তিনি সহযোগিতা করবেন।

রাঙ্গামাটির সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু বৈঠকে মেডিকেল কলেজ নিয়ে কঠোর অবস্থানে ছিলেন। তিনি বলেন, মেডিকেল কলেজ রাঙ্গামাটিতেই হবে। রাঙ্গামাটিতে যদি মেডিকেল কলেজ না হয় তাহলে আরও কোথাও হবে না। তিনি বলেন, শুধুমাত্র একটি সন্ত্রাসী সংগঠনের কারণে রাঙ্গামাটি থেকে প্রধানমন্ত্রীর উপহার চলে যাবে তা কখনোই সম্ভব নয়। তিনি বলেন, মেডিকেল কলেজের বিরোধীতা করছে মাত্র একটি সন্ত্রাসী সংগঠন আরো ১০ টি সংগঠন মেডিকেল কলেজের পক্ষে রয়েছে। তাহলে একটি সংগঠনের ভয়ে আমরা মেডিকেল কলেজ চলে যেতে দেয়া মানে হচ্ছে সন্ত্রাসের কাছে মাথা নত করা। তিনি প্রধানমন্ত্রীর উপর রাঙ্গামাটিতে রেখে দেয়ার জোর দাবী জানিয়ে দ্রুত মেডিকেল কলেজের ক্লাস শুরু করার দাবী জানান।

রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি রাঙ্গামাটি মেডিকেল কলেজ রাঙ্গামাটিতেই প্রতিষ্ঠিত হবে। রাঙ্গামাটি মেডিকেল কলেজ নিয়ে স্বাস্থ্য মন্ত্রনালয়ের উচ্চ পর্যায়ের বৈঠকে সর্বসম্মতি ক্রমে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। আশা করছি আগামী কিছু দিনের মধ্যে রাঙ্গামাটি অস্থায়ী মেডিকেল কলেজে ক্লাস শুরু হবে।

তিনি জানান, এইছাড়া স্বাস্থ্য মন্ত্রনালয়ে অধীনে আগামী কিছুদিন পর থেকে রাঙ্গামাটি মেডিকেল কলেজের স্থাপনার কাজ শুরু হবে।

উল্লেখ্য একটি পাহাড়ী সন্ত্রাসী সংগঠন রাঙামাটি মেডিকেল কলেজ শুরুর বিরোধিতা করে শিক্ষক, ছাত্র-ছাত্রীদের অপহরণ করার হুমকি দিয়ে আসছে। ফলে শিক্ষক কর্মকর্তা কর্মচারীরা কাজে যোগদান করতে ভয় পাচ্ছে। এ প্রেক্ষিতে রাঙামাটি মেডিকেল কলেজ শুরুর প্রস্তুতিতে এখনো অনেক ঘাটতি রয়ে গেছে। তাছাড়া শিক্ষক, কর্মকর্তা, ছাত্রছাত্রীদের নিরাপত্তার বিষয়টি কীভাবে সমাধানের কথা ভাবা হয়েছে তা এখানো জানা যায়নি। ফলে বিভিন্ন মহলে সংশয় রয়েই যাচ্ছে।

 

 

মাটি মেডিকেল কলেজ শুরুর অ

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন