রাঙ্গামাটিতে তরমুজের ব্যাপক ফলন

রাঙ্গামাটি প্রতিনিধি:

রাঙ্গামাটিতে এ বছর তরমুজের ব্যাপক ফলন হয়েছে। মৌসুমের শুরুতে পাহাড়ি তরমুজ বাজারে ভরপুর থাকলেও তরমুজের দাম বেশ চড়া।

গত বছর শিলাবৃষ্টির কারণে তরমুজের ফলন কম হলেও এ বছর তরমুজের ব্যাপক ফলন হয়েছে পাহাড়ে।

প্রতি বছর রাঙ্গামাটিতে উৎপাদিত তরমুজ স্থানীয় বাজার ছাড়িয়ে চলে যায় ঢাকা, চট্টগ্রামসহ জেলার বাইরে।

তরমুজ চাষে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছেন বহু চাষি ও কৃষক পরিবার। এতে চাষিদের বিপুল অর্থনৈতিক আয়ের পাশাপাশি বিশেষ মুনাফা লাভের সুবিধা পান কৃষকরা।

লংগদু উপজেলা থেকে শহরের বনরূপা সমতাঘাট বাজারে তরমুজ বিক্রি করতে আসা চাষী  আমিনুল ইসলাম বলেন, গত বছর শিলাবৃষ্টির কারণে তরমুজ কম ফলন হলেও এ বছর তরমুজের ভালো ফলন হয়েছে এবং তরমুজ বিক্রি করে চাষিরা লাভবানও হচ্ছে। এবার  স্থানীয় বাজারে প্রচুর তরমুজের চাহিদা রয়েছে। চাষীরা ন্যায্য দামও পাচ্ছেন ।

রাঙ্গামাটি শহরের বনরূপা সমতাঘাট বাজারে পাইকারী তরমুজ ব্যবসায়ী শাহ আলম এবং মো. আলী জানান, এ বছর তরমুজের ফলন ভালো হওয়ায় চাষিদের কাছ থেকে কম দামে তরমুজ ক্রয় করা যাচ্ছে। ছোট-বড় ও মাঝারি ধরণের তরমুজ পাইকারী দরে ৫০ থেকে ৮০ টাকা দরে ক্রয় করছি। তা খুচরা ব্যবসায়ীদের নিকট ১শ’ থেকে ২শ’ টাকা পর্যন্ত বিক্রি করে এ বছর তরমুজের ব্যবসায় ভালো লাভবান হওয়া যাচ্ছে বলে তারা জানান।

এদিকে খুচরা ক্রেতা ধর্মরাজ চাকমা ও ভারতী চাকমা জানান, তাদের প্রধান উৎসব বিজুকে কেন্দ্র করে তরমুজের দাম বেশি নেওয়া হচ্ছে। ফলে বিজু উপলক্ষে ধনীরা তরমুজ ক্রয় করতে পারলেও তাদের মত গরীদের তরমুজ ক্রয় করতে কষ্ট হচ্ছে।

তারা আরও জানান,  এখনও বিজুর উৎসবের আরও ১০ দিন বাকী। এসময় যদি তরমুজের দাম বেশি হয়, তাহলে  সামনে বিজু উৎসব  উপলক্ষে দাম আরও বাড়বে বলেও তারা জানান।

এ বিষয়ে রাঙ্গামাটি জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরে উপ-পরিচালক পবন কুমার চাকমা, প্রতি বছর শুষ্ক মৌসুম শুরুতেই জেলার বিভিন্ন উপজেলায় ২শ’ ৩০ হেক্টর তরমুজের চাষাবাদ হয়েছে। তবে সবচেয়ে বেশি তরমুজের আবাদ হয়ে থাকে লংগদু উপজেলায়।

এছাড়া বরকল, বাঘাইছড়ি, জুরাছড়ি, নানিয়ারচর ও বিলাইছড়ি উপজেলাতেও চাষাবাদ করা হয়।

তিনি আরও বলেন, এ বছর প্রাকৃতিক কোন দুর্যোগ না হওয়ায় তরমুজের ফলন গত বছরের চেয়ে ভালো হয়েছে এবং চাষীও তাদের ন্যায্য দাম পাচ্ছে ও লাভবান হচ্ছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: রাঙ্গামাটিতে তরমুজের ব্যাপক ফলন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন