রাঙ্গামাটিতে ‘সেভ দ্যা বার্ডস অব হিল’ শীর্ষক ছবি প্রদর্শনী

রাঙ্গামাটি প্রতিনিধি:

‘বনের পাখি থাকুক বনে-নিরাপদে’ এমন স্লোগানকে সামনে রেখে খাগড়াছড়ির পর এবার দ্বিতীয়বারের মতো রাঙ্গামাটিতে অনুষ্ঠিত হচ্ছে ‘সেভ দ্যা বার্ডস অব হিল’ শীর্ষক ছবি প্রদর্শনী।

আগামী ৩ ও ৪ মে রাঙ্গামাটি শহরের গরবা রেস্টুরেন্ট অ্যান্ড আর্ট গ্যালারিতে এই ছবি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

প্রদর্শনীতেখাগড়াছড়ি ও রাঙ্গামাটির বিভিন্ন জনপদ থেকে আলোকচিত্রী সমির মল্লিক ও সবুজ চাকমার তোলা প্রায় নানা রঙের পাখির ছবি দেখা যাবে এবং পাহাড়ের বিপন্ন কয়েক প্রজাতির পাখিসহ প্রায় ৪২টি পাখি এই প্রদর্শনীতে স্থান পাবে বলে তাঁরা জানান।

এ বিষয়ে দুই তরুণ আলোকচিত্রী সমির মল্লিক ও সবুজ চাকমা জানান ,‘সবুজ বনানী ও উপত্যকা ঘেরা অনিন্দ্য সৌন্দর্য্যরে লীলাভূমি পার্বত্য চট্টগ্রাম। নানা প্রজাতির পশু পাখির নিশ্চিন্ত আবাসভূমি ছিল পাহাড়। দিগন্তব্যাপী পাহাড়ের ভাঁজগুলো ও উচ্ছ্বসিত হতো পাখিদের কলতানে।

তাঁরা আরও বলেন, যে সবুজ অরণ্য ছিল পাখিদের অভয়ারণ্য,আজ লোভী, হিংস্র মানুষ নামক শিকারীদের দৌরাত্মে হারিয়ে যাচ্ছে পাখিদের সংসার। পাহাড় উজাড় করে বিরানভূমি গড়ে উঠছে। এখানে সবুজের হাতছানি আর মায়ায় জড়ায় না। এখানে পাখিদের রং আর শব্দ দৃষ্টি কেড়ে নেয় না। ইতোমধ্যে বিলুপ্তির পথে বেশ কয়েক প্রজাতির পাখি। বনের পাখি থাকুক বনে-নিরাপদে। পার্বত্য চট্টগ্রাম হোক পাখির নিশ্চিন্ত আশ্রয়স্থল। তারা এই প্রদর্শনীতে রাঙ্গামাটিতে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও সাধারণ জনগণকে অংশ নেয়ার আহ্বান জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ‘সেভ দ্যা বার্ডস অব হিল, ’ ছবি, প্রদর্শনী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন