রামগড়ে নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালিত

Ramgarh 15.8.16 copy

রামগড় প্রতিনিধি:

খাগড়াছড়ি জেলার রামগড়ে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪১তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। সোমবার এ দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন, পৌরসভা ও আওয়ামী লীগ পৃথক পৃথকভাবে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করে।

উপজেলা প্রশাসনের উদ্যোগে এসব কর্মসূচির মধ্যে ছিল সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন, সকাল সাড়ে ৯টায় শোক র‌্যালি। উপজেলা পরিষদ প্রাঙ্গন থেকে উপজেলা নির্বাহি অফিসার মো: ইকবাল হোসেনের নেতৃত্বে শোক র‌্যালিটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মুক্তিযুদ্ধের বিজয় ভাস্কর্য প্রাঙ্গনে শেষ হয়। রামগড় পৌরসভা, আওয়ামীলীগ ও এর অঙ্গ সংগঠন, ইউনিয়ন পরিষদসহ বিভিন্ন সংগঠন এবং শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে বের হওয়া পৃথক পৃথক র‌্যালি উপজেলা প্রশাসনের র‌্যালির সাথে একত্রিত হয়ে বিশাল শোক র‌্যালিতে পরিণত হয়। র‌্যালি শেষে  বিজয় ভাস্কর্য প্রাঙ্গনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমনের প্রতিকৃতিতে পুষ্প স্তবক অর্পণ করা হয়।

সোমবার সকাল ১১টায় উপজেলা মিলনায়তনে শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক ও রামগড় ইউপি চেয়ারম্যান শাহ আলম মজুমদারের সভাপতিত্বে এ আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহি অফিসার মো. ইকবাল হোসেন।

শোক দিবসের আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল কাদের, রামগড় হর্টিকালচার সেন্টারের উপ পরিচালক মিজানুর রহমান মজুমদার, রামগড় সার্কেলের সহকারী পুলিশ সুপার কাজী হুমায়ুন রশীদ, উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মোস্তফা হোসেন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মফিজুর রহমান ।

এছাড়া আওয়ামী লীগ নেতা শেরআলী ভুইয়া ও সাংবাদিক মো. নিজাম উদ্দিন লাভলু বক্তব্য দেন।

অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল শিশুদের চিত্রাংকন, ছাত্রছাত্রীদের অংশগ্রহণে রচনা প্রতিযোগিতা ইত্যাদি।

অপরদিকে রামগড় পৌরসভার উদ্যোগে বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে কর্মসূচি ছিল শোক র‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অপর্ণ, মিলাদ ও দোয়া মাহফিল এবং এতিম , অনাথদের উন্নতমানের খাবারে আপ্যায়ন ইত্যাদি। সকাল সাড়ে ৯টায় পৌরসভার মেয়র মো. শাহ জাহান কাজী রিপনের নেতৃত্বে পৌর ভবন প্রাঙ্গন থেকে শোক র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে মুক্তিযুদ্ধের বিজয় ভাস্কর্য প্রাঙ্গনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্প স্তবক অপর্ণ করেন পৌর মেয়র। দুপুরে পৌরসভা মিলনায়তনে শোক দিবস উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পরে এতিম ও অনাথসহ দুস্থদের উন্নতমানের খাবারে আপ্যায়িত করা হয়।

এদিকে উপজেলা আওয়ামীলীগ ও এর অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে দিবসটি উপলক্ষে আলাদাভাবে নানা কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল সকালে দলীয় অফিসে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন, দলীয় ও কালো পতাকা উত্তোলন, শোক র‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও কাঙ্গালী ভোজ। সকালে দলীয় অফিস থেকে শোক র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মুক্তিযুদ্ধের বিজয় ভাস্কর্য প্রাঙ্গনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন দলীয় নেতৃবৃন্দ। পরে স্থানীয় শিল্পী সিনেমা হলে গরীব ও দুস্থদের মাঝে উন্নতমানের খাবার বিতরণ করা হয়।

এসব কর্মসূচিতে উপজেলা আওয়ামীলীগের আহবায়ক শাহ আলম মজুমদার, সদস্য সচিব কাজী নুরুল আলম, সাবেক উপজেলা সভাপতি মোস্তফা হোসেন, উপজেলা যুবলীগের সভাপতি ও উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল কাদেরসহ আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের  বিভিন্ন নেতারা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন