রামগড়ে বিজিবি দিবস উদযাপিত

রামগড় প্রতিনিধি:

রামগড়ে বুধবার (২০ ডিসেম্বর) বর্ডার গার্ড বাংলাদেশ বা বিজিবি দিবস উদযাপন করা হয়েছে। ৪৩ ব্যাটালিয়নের উদ্যোগে এ উপলক্ষে নানা কর্মসূচি নেয়া হয়।  ১৭৯৫ সালে পার্বত্য চট্টগ্রামের রামগড়ে ‘রামগড় লোকাল ব্যাটালিয়ন’ নামে গোড়াপত্তন হয় বাংলাদেশের এ সীমান্তরক্ষীবাহিনীর।

বুধবার ৭তম বিজিবি দিবস উপলক্ষে রামগড়স্থ ৪৩ ব্যাটালিয়নের উদ্যোগে ভোরে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সকালে ব্যাটালিয়ন সদর দপ্তরে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে এ উপলক্ষে অনুষ্ঠিত বিশেষ দরবারে বক্তব্য দেন ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল এম জাহিদুর রশীদ, পিএসসি।

দুপুরে আয়োজিত প্রীতিভোজ অনুষ্ঠানে অধিনায়ক ছাড়াও অন্যান্যের মধ্যে ব্যাটালিয়নের উপ অধিনায়ক মেজর মো. হুমায়ুন কবির, রামগড় উপজেলা চেয়ারম্যান শহীদুল ইসলাম ভুইয়া, রামগড় পৌরসভার মেয়র মোহাম্মদ শাহজাহান কাজী রিপন, রামগড় ও হালদাভ্যালী চা বাগানের সিনিয়র ব্যবস্থাপক মো. জাহাঙ্গীর আলম, রামগড়ের পাতাছড়া ইউপি চেয়ারম্যান মনিন্দ্র ত্রিপুরা,  ফটিকছড়ির বাগান বাজার ইউপি চেয়ারম্যান মো. রুস্তম আলী, দাঁতমারা ইউপি চেয়ারম্যান মো. জানে আলমসহ বিভিন্ন সামরিক, বেসামরিক কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ সাংবাদিক উপস্থিত ছিলেন। সন্ধ্যায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

১৭৯৫ সালে রামগড় লোকাল ব্যাটালিয়ন নামে বাহিনীটির গোড়াপত্তন হওয়ার পর কালের বিবর্তনে পরিবর্তন হয় বাহিনীটির নামও। পরিবর্তন হয় অস্ত্রশস্ত্রের, পোশাকেরও। জনবল, শক্তি সামর্থও বৃদ্ধি পায় সময়ের প্রয়োজনে। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে ইস্ট পাকিস্তান রাইফেলস (ইপিআর) নাম বদল করে বাহিনীটির নাম দেয়া হয় বাংলাদেশ রাইফেলস্ বা বিডিআর। ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি ঢাকার পিলখানায় সংঘটিত বিডিআর বিদ্রোহের ঘটনার পর ২০১০ এর ৮ ডিসেম্বর জাতীয় সংসদে ‘বর্ডার গার্ড বাংলাদেশ আইন ২০১০’ পাস হওয়ার মাধ্যমে ২০১১ সালের ফেব্রুয়ারি মাসে এ সীমান্তরক্ষী বাহিনীর সর্বশেষ নামকরণ হয় বর্ডার গার্ড বাংলাদেশ বা বিজিবি। ওই বছরে ২০ ডিসেম্বর বিজিবি দিবস হিসাবে ঘোষণা দেয়া হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন