রিজিয়ন কমান্ডার বিজিবি এবং আইজি বিএসএফ পর্যায়ে সীমান্ত সমন্বয় সম্মেলন

 

প্রেস বিজ্ঞপ্তি:

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর রিজিয়ন কমান্ডার, যশোর ও রংপুর রিজিয়ন এবং বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এর ফ্রন্টিয়ার আইজি, নর্থ বেংগল, সাউথ বেংগল ও গৌহাটি ফ্রন্টিয়ার পর্যায়ে সীমান্ত সমন্বয় সম্মেলন আগামী ০৪-০৭ জুলাই ২০১৭ তারিখে ভারতের কলকাতায় অনুষ্ঠিত হবে।

বিজিবির অতিরিক্ত মহাপরিচালক শাহরীয়ার আহমেদ চৌধুরী, এনডিসি, পিএসসি (Shahriar Ahmed Chowdhury, ndc, psc) এর নেতৃত্বে ২৪ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল সম্মেলনে যোগদান করবেন।

বাংলাদেশ প্রতিনিধিদলে রয়েছেন বিজিবির দক্ষিণ-পশ্চিম রিজিয়ন, যশোর এবং উত্তর-পশ্চিম রিজিয়ন, রংপুর এর রিজিয়ন কমান্ডার, উভয় রিজিয়নের অধীনস্থ সংশ্লিষ্ট সেক্টর কমান্ডারগণ, বিজিবির স্টাফ অফিসারবৃন্দ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর, যৌথ নদী কমিশন এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।

অপরদিকে বিএসএফ নর্থ বেংগল ফ্রন্টিয়ারের আইজি ড. রাজেশ মিশ্রা, আইপিএস, আইজি (Dr. Rajesh Mishra, IPS, IG) এর নেতৃত্বে ২৬ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করবেন।

ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ গৌহাটি ও সাউথ বেংগল ফ্রন্টিয়ারের আইজি, সংশ্লিষ্ট সেক্টরের ডিআইজিগণ, ফ্রন্টিয়ার ও সেক্টর পর্যায়ের ষ্টাফ অফিসারবৃন্দ উপস্থিত থাকবেন। এ ছাড়াও ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ ব্যুরো এর সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ প্রতিনিধিত্ব করবেন।

 

সম্মেলনের আলোচ্য বিষয়ের মধ্যে সীমান্তে নিরস্ত্র বাংলাদেশী নাগরিকদের গুলি করা/হত্যা, সীমান্তে বাংলাদেশী নাগরিক আটক, মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান, অস্ত্র/গোলাবারুদ চোরাচালান, অবৈধভাবে সীমান্ত অতিক্রম, সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণ ও বিভিন্ন উন্নয়নমূলক কাজ, বিজিবি-বিএসএফ সমন্বিত টহল, উভয় দেশের নাগরিকদের জন্য মিলন মেলার আয়োজন, উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির উপায় এবং যৌথ সেমিনার/সিম্পোজিয়াম/ওয়ার্কসপ আয়োজন সংক্রান্ত ইস্যু আলোচনায় স্থান পাবে।

 

সম্মেলন শেষে আগামী ০৭ জুলাই, ২০১৭ তারিখে বাংলাদেশ প্রতিনিধিদল দেশে প্রত্যাবর্তন করবেন।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন