রোহিঙ্গাদের সাহায্যের প্রতিশ্রুতি মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর

fec-image

মালয়েশিয়ায় যে সব রোহিঙ্গা আশ্রয় নিয়েছে তাদেরকে সাহায্য করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ।

শুক্রবার (২১জুন) আসিয়ান সম্মেলনের আগে তিনি এ প্রতিশ্রুতি দেন। এ সময় মিয়ানমার থেকে বহিস্কৃত রাষ্ট্রহীন সংখ্যালঘু গোষ্ঠীর বিরুদ্ধে ‘নির্যাতন বন্ধে’ ভূমিকা রাখার জন্য দক্ষিণপূর্ব এশিয়ার নেতাদের প্রতি তিনি জোর দাবি জানান ।

গত বছর সিঙ্গাপুরে অনুষ্ঠিত অ্যাসোসিয়েশান অব সাউথইস্ট এশিয়ান নেশান্সের (আসিয়ান) বৈঠকে রোহিঙ্গাদের বিরুদ্ধে সামরিক অভিযানের সমর্থন করায় মিয়ানমারের বেসারমিক নেতা অং সান সু চি’র কড়া সমালোচনা করেছিলেন মাহাথির মোহাম্মদ।

সু চির প্রতি তার সমালোচনা ছিল খানিকটা প্রথাবিরুদ্ধ, কারণ ১০ দেশের এই সংস্থাটি সাধারণত পরস্পরের সাথে বিবাদ এড়িয়ে চলে। কিন্তু এ অঞ্চলে আবার সঙ্কট মাথাচাড়া দিয়েছে এবং দেশ থেকে বিতাড়িত রোহিঙ্গারা নৌকায় করে সাগর পাড়ি দিয়ে থাইল্যান্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় আশ্রয় নেয়ার চেষ্টা করছে।

ব্যাংককে ব্যাবসায়ী ফোরামের ফাঁকে ৯৩ বছর বয়সী এই প্রধানমন্ত্রী বলেন, “তারা শরণার্থী। তাদের সাহায্য করার জন্য যথাসম্ভব চেষ্টা আমরা করবো”।

সূত্র: সাউথএশিয়ানমনিটর.কম

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া, মাহাথির মোহাম্মদ, রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন