রোহিঙ্গারা ঢুকে পড়ছে শহর-গ্রামে, অনুপ্রবেশ ঠেকাতে কঠোর অবস্থানে প্রশাসন

কক্সবাজার প্রতিনিধি:

মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংস ঘটনার পর থেকে স্থল, নদী ও সমুদ্র পথে  দলে দলে রোহিঙ্গাদের বাংলাদেশে অনুপ্রবেশ অব্যাহত রয়েছে। মানবিক বিপর্যস্ত মানুষগুলো রোহিঙ্গা ক্যাম্পসহ উখিয়া ও টেকনাফের বিভিন্ন স্থানে অবস্থান করছে। এসব রোহিঙ্গাদের শহর ও গ্রামে ছড়িয়ে পড়া রোধে ৯টি চেকপোস্ট বসানো হয়েছে।

মিয়ানমারে চলা সহিংসতা ইতিমধ্যে ৪ লাখেরও বেশি রোহিঙ্গা অবৈধভাবে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। আর এই অবৈধ অনুপ্রবেশ অব্যাহত রয়েছে। এসব রোহিঙ্গা অবস্থান করছে টেকনাফ, উখিয়া ও বান্দবানের নাইক্ষ্যংছড়িতে। তাদেরকে মানবিক সহায়তা দিচ্ছে সরকার। আর সরকারের পক্ষ থেকে চেষ্টা করা হচ্ছে তাদেরকে এক জায়গায় রেখে সেবা প্রদান করা। আর একটা সময় তাদেরকে স্বদেশে ফিরিয়ে দেওয়া। কিন্তু রোহিঙ্গারা চেষ্টা করছে শহর-গ্রামে ছড়িয়ে পড়তে। আর এ অপচেষ্টা অব্যাহত রয়েছে। আর তারা নানা ভাবে অবৈধভাবে শহর-গ্রামে অনুপ্রবেশ করছে।

এদিকে এ অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে কঠোর পদক্ষেপ। বসানো হয়েছে ৯টি চেকপোস্ট। এছাড়াও আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নিরাপত্তায় কাজ করছে তিনশো ষাটজন পুলিশ সদস্য, আর পুরো এলাকা রয়েছে গোয়েন্দা নজরদারিতে। বললেন জেলা পুলিশ সুপার একেএম ইকবাল হোসেন।

মানবিক দিক বিবেচনা করে রোহিঙ্গাদের অস্থায়ীভাবে সহায়তা দেওয়া হচ্ছে। তাই বলে তাদের এখানে স্থায়ীভাবে রাখা উচিত হবেনা। তাই তাদেরকে কোনভাবেই শহর-গ্রামে মিশে যেতে দেওয়া যাবেনা। এমনটাই বলছেন সচেতন মহল।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন