রোহিঙ্গা ইস্যুতে আবার আসছেন চীনের বিশেষ দূত

পার্বত্যনিউজ ডেস্ক:

রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনার জন্য চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ দূত সান গোসিয়াং বাংলাদেশে আসছেন। ছয় মাসের মধ্যে ঢাকায় এটি তার দ্বিতীয় সফর। তিনি মঙ্গলবার (২৪ অক্টোবর) দিবাগত রাতে ঢাকায় আসবেন এবং বৈঠক শেষে পরদিন সকালে চলে যাবেন।  এর আগে এপ্রিল মাসে তিনি ঢাকা এসেছিলেন। পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের সঙ্গে তার মূল বৈঠকটি হবে।

এ বিষয়ে পররাষ্ট্র সচিব বলেন, ‘‘তিনি মিয়ানমার থেকে ঢাকা আসবেন। আমরা তার কাছে শুনবো তিনি আমাদের জন্য কী বার্তা নিয়ে এসেছেন।”

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘‘এর আগে এপ্রিল মাসে তিনি যখন এসেছিলেন তখন আমরা তাকে বলেছিলাম রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমার আন্তরিক নয়।”

দ্বিপক্ষীয়ভাবে এ সমস্যা সমাধানের বিষয়ে চীন ইতিবাচক মনোভাব দেখাচ্ছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘‘এটি নতুন কিছু নয়। চীন আমাদেরকে যে বার্তা দিতে চায় সেটি হচ্ছে রোহিঙ্গা সমস্যাকে আন্তর্জাতিকীকরণ না করে দ্বিপক্ষীয়ভাবে সমাধান করার। কিন্তু আমরা তাদেরকে বলেছি আমাদের বারংবার অনুরোধ সত্বেও মিয়ানমার আমাদের এ প্রস্তাবে সাড়া দেয়নি।”

উদাহরণ হিসাবে তিনি বলেন, গত বছর অক্টোবরে বাংলাদেশ সীমান্তে রোহিঙ্গাদের নিয়ে গোলযোগ শুরু হওয়ার পর থেকে বাংলাদেশ এ বিষয়ে আলোচনার জন্য একাধিক বার অনুরোধ করেছে―এমনকি আমাদের প্রধানমন্ত্রী মিয়ানমারের শীর্ষ নেতৃত্বকে চিঠি পর্যন্ত দিয়েছেন, কিন্তু তারা তিন মাস পরে জানুয়ারিতে বৈঠকে বসতে রাজি হলেও দায়সারাভাবে অংশগ্রহণ করে। অথচ, একই ধরনের গোলযোগ চীন সীমান্তে গত ডিসেম্বরে হয়েছিল। তখন ঘটনার দুইদিনের মধ্যে দুই পক্ষের দুই জেনারেলের মধ্যে বৈঠক হয়েছে।

তিনি বলেন, ২৫ আগস্ট রাখাইনে রোহিঙ্গাদের নির্যাতন শুরু হওয়ার ছয় সপ্তাহের মধ্যে তাদের একজন ইউনিয়ন মন্ত্রী ঢাকায় এসেছেন শুধুমাত্র আন্তর্জাতিক চাপের কারণে। এ বিষয়টি এবার আমরা তাদেরকে জানাবো।

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনী ও স্থানীয় মগদের দ্বারা নির্যাতিত হয়ে গত দুইমাসে প্রায় ছয় লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।

 

সূত্র: বাংলা ট্রিবিউন

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন