রোহিঙ্গা নিয়ে আনান কমিশনের সিদ্ধান্ত বাস্তবায়নের চেষ্টা চলছে: ফিলিপ্পো গ্রান্ডি

fec-image

রোহিঙ্গা নিয়ে আনান কমিশনের সিদ্ধান্ত বাস্তবায়নের চেষ্টা চলছে বলে জানিয়েছেন জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সংস্থা-ইউএনএইচসিআর সদর দফতরের হাই-কমিশনার ফিলিপ্পো গ্রান্ডি।

শুক্রবার (২৬ এপ্রিল) সকাল সাড়ে ৮টার দিকে বালুখালী-২ এর ১১ নম্বর ক্যাম্প পরিদর্শন শেষে প্রেস ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

ইউএনএইচসিআর ও আইওএম’সহ জাতীসংঘের তিন সংস্থা প্রধানের নেতৃত্বে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছে জাতিসংঘের ২০ সদস্যের একটি প্রতিনিধিদল। এ সময় তারা বিশ্ব খাদ্য কর্মসূচি-ডাব্লিউএফপি’র বিভিন্ন খাদ্য বিতরণ কেন্দ্র পরিদর্শন করেন।

২০ সদস্যের প্রতিনিধি দলে আছেন, জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সংস্থা-ইউএনএইচসিআর সদর দফতরের হাই-কমিশনার ফিলিপ্পো গ্রান্ডি, জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল (হিউম্যান অ্যাফেয়ারস) মার্ক লোকক ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা-আইওএম এর মহাপরিচালক এন্তোনিও ভিতোরিনো।

এর আগে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বেলা ৩টার দিকে ২০ সদস্যের এই প্রতিনিধি দল ঢাকা থেকে কক্সবাজার পৌঁছান। বিকালে কক্সবাজার জেলা প্রশাসন এবং কক্সবাজার ত্রাণ ও রোহিঙ্গা শরণার্থী কমিশনারের সঙ্গে পৃথক বৈঠক করেন দলের সদস্যরা।

বৈঠকের পর ফিলিপ্পো গ্রান্ডি সাংবাদিকদের বলেন, রোহিঙ্গাদের মানবিক সহায়তায় একযোগে কাজ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়েছে। এ সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে সঙ্গে নিয়ে কাজ করছে জাতিসংঘ। দফায় দফায় আলোচনা করা হচ্ছে। মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য একটি ভালো পরিবেশ তৈরি করা হচ্ছে।

তিনি বলেন, এটা পরিষ্কার যে, এর জন্য মিয়ানমারই দায়ী এবং এর সমাধানও মিয়ানমার থেকেই পাওয়া যাবে।

ফিলিপ্পো গ্রান্ডি বলেন, এসব বিষয়ে মিয়ানমারকে যুক্ত করার জন্য আমরা কথা বলছি। রোহিঙ্গা ইস্যুতে আমাদের সঙ্গে মিয়ানমারের যোগাযোগ অব্যহত রয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। আমি বলেছি, রোহিঙ্গারা মিয়ানমারের জনগণ, তাদের ফিরে দিতে হলে মিয়ানমারকে নিতে হবে। এবিষয়ে মিয়ানমার সরকারকে চাপ দেয়া হচ্ছে।

তিনি বলেন, এখনো নিরাপদ নয় মিয়ানমার। রাখাইনে এখনো বিচ্ছিন্ন সন্ত্রাসবাদ রয়েছে। আমি আরকান আর্মির বিষয়টিও তুলে ধরবো। বাংলাদেশে রোহিঙ্গারা পাহাড় ধসের ঝুকিতে রয়েছে। ভাসানচরে রোহিঙ্গাদের নেয়ার উদ্যোগ কেন বাস্তবায়ন হচ্ছে না এমন প্রশ্নের জবাবে তিনি কোন উত্তর না দিয়ে এড়িয়ে যান।

এসময় উপস্থিত ছিলেন, জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল (হিউম্যান এ্যাফেয়ারস) মার্ক লোকক ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)-এর মহাপরিচালক এন্তোনিও ভিতোরিনো।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন