লংগদুতে ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে সার্বক্ষণিক স্বাভাবিক প্রসবসেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালা

লংগদু প্রতিনিধি:

রাঙামাটির লংগদু উপজেলার ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলোতে যাতে ২৪/৭(সর্বক্ষণিক) স্বাভাবিক প্রসবসেবা জোরদারকরণ বিষয়ক অভহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৩১ মার্চ),পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন এমসিএইচ সার্ভিসেস ইউনিট ও লংগদু উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তার তত্তবধানে লংগদু উপজেলা পরিষদ সন্মেলন কক্ষে এই কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় পরিবার পরিকল্পনা অধীনস্থ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ ঘন্টা চলমান নিরাপদ স্বাভাবিক প্রসবসেবাকে আরো জোরদার করার বিষয়ে গুরুত্বারোপ করা হয়। মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার কমানো এবং নিরাপদ প্রাতিষ্ঠানিক (হাসপাতাল, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র) প্রসবকে উৎসাহিত করার লক্ষ্যে এই কর্মশালার আয়োজন করা হয়েছে বলে কর্মশালায় জানানো হয়। এতে করে বাণিজ্যিক হাসপাতালে করা অপ্রয়োজনীয় সিজারিয়ান সেকশানের হার কমবে বলে আলোচকরা মতামত ব্যাক্ত করেন।

লংগদু উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ তোফাজ্জল হোসেন এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য মো. জানে আলম।
স্বাগত বক্তব্য রাখেন, রাঙামাটি পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক বেগম সাহনেওয়াজ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের প্রোগ্রাম ম্যানেজার(এমসিআরএএইচ) এবং (এমসিএইচ) উপ-পরিচালক ডা. ফাহমিদা সুলতানা, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সিনিয়র সহকারী প্রধান এএমএম রিজুয়ানুল হক,ইউএনএফপি (এফপি-এসআরএসআর) ট্যাকনিক্যাল অফিসার ডাঃ আজাদ, লংগদু উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নুরজাহান বেগম, রাঙামাটি মা ও শিশু কল্যাণ কেন্দ্রের পরিচালক ডা. বেবি ত্রিপুরা।

এছাড়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও মাইনীমুখ ইউপি চেয়ারম্যান আব্দুল বারেক সরকার, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সিরাজুল ইসলাম, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মোঃ এখলাস মিঞা খান সহ বিভিন্ন ইউপি চেয়ারম্যান, বিভিন্ন কর্মাকর্তা, ইউপি মেম্বার, পরিবার পরিকল্পনা বিভাগের মাঠকর্মী, স্বাস্থ বিভাগের স্বাস্থ্য সহকারী ও সদস্যগন এবং গণ্যমান্য ব্যাক্তিগন এসময় উপস্থিত ছিলেন।

কর্মশালায় বক্তারা আরো জানান, জনপ্রতিনিধিদের সম্পৃক্ততা এবং ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের ব্যাবস্থাপনায় তাদের ভূমিকা ও গুরুত্বের উপর বিশেষ জোর দেওয়া হয়। এছাড়া জরুরী প্রসূতী সেবায় গর্ভবতী মা এবং তার পরিবারকে অর্থ সঞ্চয়ের বিষয়ে উদ্ভুদ্ধ করার লক্ষ্যে মায়ের ব্যাংক প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। মায়ের ব্যাংক কার্যক্রমটি মূলত: দরিদ্র গর্ভবতী মাদের মধ্যে বিতরণ করা হবে। এ কর্মসূচীটি প্রসব সেবায় পরিবারের সকলকে আরো দায়িত্বশীল করতে অরনুপ্রাণিত করবে এবং জরুরী প্রসূতীদের অর্থিক সংকট দূর করবে। এতে করে মায়ের মৃত্যুর হার ও নবজাতকের মৃত্যুর হার উল্লেখযোগ্য হারে কমে আসবে। যা আমাদের টেকসই উন্নয়ন লক্ষমাত্রা(এসডিজি) অর্জনে সহায়তা করবে বলে বক্তারা অবহিত করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন