লন্ডনে মসজিদ জ্বালিয়ে দিয়েছে দুর্বৃত্তরা

লন্ডনে মসজিদ জ্বালিয়ে দিয়েছে দুর্বৃত্তরা

ডেস্ক নিউজ:

দুর্বৃত্তদের দেয়া আগুনে পুড়ে ছাই হয়ে গেছে নর্থ লন্ডনের একটি মসজিদ। গত বুধবার ভোর তিনটার দিকে মসজিদটিতে আগুন দেয়া হয়। ঘটনাস্থল থেকে পুলিশ ইডিএল (ইংলিশ ডিফেন্স লীগ) লেখা কয়েকটি পোস্টার উদ্ধার করেছে। তবে বুধবার রাত ১০টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত পুলিশ এ ঘটনায় জড়িত কাউকে সনাক্ত কিংবা গ্রেফতার করতে পারেনি। ধারণা করা হচ্ছে, সম্প্রতি লন্ডনের উলউইছে ব্রিটিশ সেনা লী রিকবিকে হত্যার প্রতিশোধ হিসাবে চরম উগ্রপন্থী বর্ণবাদী এবং ফ্যাসিস্ট ভাবধারায় বিশ্বাসী দল ইংলিশ ডিফেন্স লীগ (ইডিএল) এ ঘটনা ঘটিয়ে থাকতে পারে।

উল্লেখ্য, ২৫ মে লী রিকবি হত্যার পর থেকেই ইডিএল বিষয়টিকে তাদের ইসলাম বিদ্বেষী রাজনৈতিক ফায়দা হাসিলের কাজে লাগানোর চেষ্টা করছে। তারা ঘোষণা দিয়ে গত কয়েকদিনে বেশ কয়েকটি মসজিদে হামলার চেষ্টা করেছে। গ্রিমসবি, এসেক্স, কেন্ট এবং ওয়েলসের কয়েকটি মসজিদে তারা পেট্রোল বোমা নিক্ষেপ করে আগুন দেয়ার চেষ্টা করেছে। ইডিএল নেতা টমি রবিনসন এ সময়টিকে আরব বসন্তের সাথে তুলনা করে বলেছেন, এটা ইংলিশ বসন্ত। এ বসন্তে মুসলমানদের ব্রিটেনের মাটি থেকে উত্খাত করা হবে। চলতি জুন মাসে এই ফ্যাসিস্ট দলটি আরো অন্তত ৭০টি ইসলাম বিরোধী র্যালি করার ঘোষণা দিয়ে রেখেছে। তাদের আক্রমণের মুখে ব্রিটেনের বিভিন্ন স্থানে মসজিদগুলোকে সারারাত পাহারা দিয়ে রাখছেন মুসলিম কমিউনিটির সদস্যরা।

বুধবার রাত তিনটায় আশপাশের লোকজন হঠাৎ ঘুম ভেঙ্গে দেখেন, ভবনটিতে দাউ দাউ করে আগুন জ্বলছে। এ সময় খবর পেয়ে মুহূর্তেই ছুটে আসেন আগুন নির্বাপক বাহিনীর সদস্যরা। ছয়টি ফায়ার ইঞ্জিনের ব্যবহার করে ৩৫ জন আগুন নির্বাপক সদস্য স্বল্প সময়ের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনতে সমর্থ হন। কিন্তু ততক্ষণে জ্বলে ছাই হয়ে যায় মসজিদের বেশিরভাগ অংশ।

চীফ সুপারিনটেন্ডেন্ট আডরিয়ান আশার বলেছেন, তারা প্রাথমিকভাবে নিশ্চিত মসজিদটিতে উদ্দেশ্যপ্রণোদিতভাবে আগুন দেয়া হয়েছে। এদিকে ইডিএল নেতা টমি রবিনসন বুধবার বলেছেন, ইডিএল এ ঘটনা ঘটিয়েছে কিনা তিনি এ বিষয়ে সন্দিহান। তবে তিনি মসজিদ জ্বালিয়ে দেয়ার ঘটনার নিন্দা জানাতে নারাজ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন