“বুধবার থেকে লাগাতার বৃষ্টি ও পাহাড়ি ঢলে তুমব্রু কোনারপাড়া রোহিঙ্গা শিবির তলিয়ে গেছে।”

লাগাতার বর্ষণ ও পাহাড়ি ঢলে তলিয়ে গেছে তুমব্রু শরনার্থী শিবির

fec-image

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্তের তুমব্রু নো ম্যান্স ল্যান্ডের রোহিঙ্গা ক্যাম্পটি লাগাতার বৃষ্টি ও তুমব্রু খালের পাহাড়ি ঢলের পানিতে তলিয়ে গেছে। পাশাপাশি প্লাবিত হয়েছে সীমান্তের তুমব্রু কোনারপাড়া, বাজার পাড়া, মধ্যম পাড়ার বেশকিছু ঘর-বাড়ি। ফলে দুর্ভোগে পড়েছে প্রায় পাঁচ হাজার রোহিঙ্গা এবং স্থানীয়রা।

তুমব্রু কোনার পাড়া নো ম্যান্স ল্যান্ড ক্যাম্পের রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ জানান, বুধবার থেকে লাগাতার বৃষ্টি ও পাহাড়ি ঢলে তুমব্রু কোনারপাড়া রোহিঙ্গা শিবির তলিয়ে গেছে।

তিনি আরও বলেন, কিছু উচুঁ মাচাংঘর ও উঁচু জায়গায় ক্ষতিগ্রস্ত রোহিঙ্গারা আশ্রয় নিয়েছে। বাংলাদেশের অভ্যন্তরে প্লাবিত লোকজনও মানবেতর জীবন যাপন করছে। লাগাতার বৃষ্টিতে পাহাড়ি ঢল বৃদ্ধি পাচ্ছে। তুমব্রু সীমান্ত খাল দিয়ে পানি প্রবাহিত হতে বাঁধা পড়ায় এ সমস্যার সৃষ্টি হয়েছে বলেও জানান স্থানীয় লোকজন ও রোহিঙ্গারা।

ঘুমধুম ইউপি চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর আজিজ বলেন, প্রবল বৃষ্টির কারণে পাহাড়ি ঢলে শূণ্যরেখার রোহিঙ্গা ক্যাম্পটি তলিয়ে গেছে। এতে প্রাণহানির ঘটনা না ঘটলেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়া সীমান্তের তুমব্রু খালে মিয়ানমার ব্রিজ নির্মাণ করে নিচে নেট তৈরি করায় পানি চলাচলে বাধাগ্রস্ত হয়ে তুমব্রু বাজারসহ বেশকিছু এলাকা প্লাবিত হয়েছে।

নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন কচি জানান, যেকোন ধরণের দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত রয়েছে উপজেলা প্রশাসন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: তুমব্রু শরনার্থী, নো ম্যান্স ল্যান্ডের, বর্ষণ ও পাহাড়ি ঢলে
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন