লামায় ‘যুব সমাজ’র বাঁধায় বিদ্যালয়ের ভবনের নির্মাণ কাজ বন্ধ

লামা প্রতিনিধি:

লামার ‘যুব সমাজ’র বাঁধায় গজালিয়া উচ্চ বিদ্যালয়ের নতুন একাডেমিক ভবনের নির্মাণ কাজ বন্ধ করে দেওয়া হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) গজালিয়া ইউনিয়নের ‘যুব সমাজ’ এর ব্যানারে দুই শতাধিক যুবক মাঠ সংরক্ষণের দাবিতে বিদ্যালয়ের ভবন নির্মাণের জন্য করা বেইজ মাটি দিয়ে ভরাট করে ভবনের নির্মাণ কাজ বন্ধ করে দেয়।

জানা গেছে, শিক্ষা প্রকৌশল অধিদফতর ২ কোটি ৩৮ লাখ টাকা ব্যায়ে বিদ্যালয়ের একাডেমিক ভবন নির্মাণের জন্য মেমার্স সিভিও ইন্টারন্যাশনাল নামক ঠিকাদারী প্রতিষ্ঠানকে কার্যাদেশ প্রদান করে।

গজালিয়া উচ্চ বিদ্যালয়ের মাঠ সংরক্ষণের আন্দোলনে অংশগ্রহণকারী স্থানীয় যুবক সিংহাইমং মার্মা (২৪), উসাইসুই মার্মা (২৩) জানান, গজালিয়া ইউনিয়নের একমাত্র খেলার মাঠ প্রাঙ্গণ গজালিয়া উচ্চ বিদ্যালয় মাঠ। এই ইউনিয়নের ছাত্র-ছাত্রী, কিশোর-কিশোরী এবং যুব সমাজ এই মাঠটি ব্যবহার করে। বর্তমানে খেলার মাঠে বিদ্যালয়ের একাডেমিক ভবন নির্মাণ কাজ শুরু করায় মাঠটি হারিয়ে যাবে। এ জন্যে বিকল্প জায়গায় একাডেমিক ভবন নির্মাণ করা জরুরি।

ভবন নির্মাণের ঠিকাদারী প্রতিষ্ঠান সিভিও ইন্টারন্যাশনালের পক্ষে মো. রিপন জানান, প্রকৌশল বিভাগ ও বিদ্যালয় পরিচালনা কমিটির চিহ্নিত জায়গায় ভবনের নির্মাণ কাজ শুরু করা হয়েছে। ঠিকাদারী প্রতিষ্ঠান নিজস্ব মতামতে কোন স্থান নির্ধারণ করেনি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিশ্বনাথ দে জানান, বিদ্যালয়ের ১ দশমিক ৫০ একর জায়গা রয়েছে। স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, বিদ্যালয় পরিচালনা কমিটি ও শিক্ষা প্রকৌশল বিভাগের প্রকৌশলীগণ উপস্থিত থেকে মাঠের পশ্চিম পাশে ভবনের লে-আউট প্রদান করেছে। ঠিকাদারের লোকজন গত ৩ দিন ধরে ভবনের বেইজ নির্মাণের কাজ শুরু করেছে। শনিবার সকালে দুই শতাধিক যুবক ও কিশোর-কিশোরী ভবনের বেইজ ঢালাই এর জন্য করা গর্ত মাটি দিয়ে ভরাট করে দিয়েছে।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও গজালিয়া ইউপি চেয়ারম্যান বাথোয়াইচিং মার্মা জানান, বিদ্যালয়ের বাউন্ডারি ওয়ালের মধ্যে ভবন নির্মাণ করতে আমরা চেয়েছিলাম। কিন্তু ঐ জায়গায় ভবন সংকুলান হচ্ছে না। যে কারণে মাঠের পশ্চিম পাশে ভবন নির্মাণের জন্য স্থান নির্ধারণ করা হয়েছে। ঐ জায়গায় ভবন নির্মাণ করলে মাঠের ছয় সাত ফুট জায়গা নষ্ট হবে। তবে মাঠের জন্য ব্যবহার করা ৮০ শতক জায়গাও বিদ্যালয়ের।

শিক্ষা প্রকৌশল অধিদফতরের সহকারী প্রকৌশলী আমিনুল ইসলাম জানান, গজালিয়া উচ্চ বিদ্যালয় মাঠের পশ্চিম পাশে নতুন একাডেমিক ভবন নির্মাণের জন্য লে-আউট প্রদান করা হয়েছে। বিদ্যালয় পরিচালনা কমিটির দেওয়া জায়গায় ভবনের কাজ শুরু করা হয়েছে। বাঁধা দিয়ে ভবন নির্মাণের কাজ বন্ধ করে দিয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন