শান্তি ও উন্নয়নের টেকসই অভিযাত্রায় এক অভিন্ন সত্বার মেলবন্ধন জলকেলি- পার্বত্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, বান্দরবান:

পার্বত্য মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এম.পি বলেছেন, অতীতের জরাজীর্ণতা, গ্লানি, বেদনা ও ব্যর্থতাকে পিছনে ফেলে আশাদীপ্ত ভবিষ্যৎকে স্বাগত জানায় এই জল উৎসব। জলকেলি উৎসব পার্বত্য চট্টগ্রামের শান্তি ও উন্নয়নের টেকসই অভিযাত্রায় এক ও অভিন্ন সত্বার মেলবন্ধনে আমাদের সবাইকে আবদ্ধ করার অনুপ্রেরণা দেয়।

সোমবার গায়ে পানি ছিটিয়ে জলকেলী উৎসবের উদ্বোধন কালে পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি এসব কথা বলেন।

এরপর মারমা তরুণ-তরুণীরা বিভিন্ন দলে বিভক্ত হয়ে একে অপরের গায়ে জল ছিটিয়ে উৎসবে মেতে ওঠেন। এখানে শুধু মারমা সম্প্রদায় নয়, নানান ধর্মের মানুষের মিলন মেলায় পরিণত হয়েছে এই উৎসব।

জলকেলী উৎসবে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান জেলা প্রশাসক মো. দাউদুল ইসলাম, পুলিশ সুপার মুহাম্মদ জাকির হোসেন মজুমদার, অতিরিক্ত জেলা প্রশাসক মো. আবুল কামাল, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ, সদস্য মোজাম্মেল হক বাহাদুরসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা ও ক্ষুদ্র নৃগোষ্ঠি সম্প্রদায়ের জনসাধারণ।

উল্লেখ্য, বান্দরবানে চলছে মারমাদের সাংগ্রাই উপলক্ষে ঐতিহ্যবাহী জলকেলী বা মৈত্রী পানি বর্ষণ উৎসব। সভ্য ও পবিত্র হওয়ার উদ্দেশ্যে এই উৎসবের আয়োজন। প্রতিবছরের মতো এবারো বান্দরবান শহরের রাজার মাঠে বর্ণাঢ্য আয়োজনে চলছে মারমা সম্প্রদায়ের বৈচিত্র্যময় সাংগ্রাই উৎসবের এই জলকেলি। আর এই উৎসবকে ঘিরে বান্দরবান জেলা জুড়ে এখন চলছে উৎসবের আমেজ।

শুধু বান্দরবান জেলা শহরে নয় জেলার নাইক্ষ্যংছড়ি, রুমা, রোয়াংছড়ি, থানছি এবং লামা-আলীকদমে মারমা পল্লীগুলোতে বিরামহীনভাবে চলছে এই জলকেলি উৎসব।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন