শিক্ষা মন্ত্রণালয়ের জারিকৃত সার্কুলার প্রত্যাহারসহ পিসিপির ঘোষিত ৮ দফা দাবি দ্রুত বাস্তবায়নের দাবিতে রামগড়ে বিক্ষোভ

প্রেস বিজ্ঞপ্তি:

পার্বত্য চট্টগ্রামে রাতে-বিরাতে পাহাড়িদের বাড়ি-ঘরে সেনা বিজিবি তল্লাশি বন্ধ কর! শিক্ষা মন্ত্রণালয়ের জারিকৃত সার্কুলার প্রত্যাহারসহ পিসিপির ঘোষিত ৮ দফা দাবি দ্রুত বাস্তবায়নের দাবিতে রামগড়ে বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) রামগড় উপজেলা শাখা।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় মিছিলটি রামগড় যৌথ খামার যাত্রীছাউনি এলাকা থেকে শুরু হয়ে যৌথ খামার বাজারে গিয়ে এক সংক্ষিপ্ত সমাবেশ এর মধ্যে দিয়ে শেষ হয়।

সমাবেশে বক্তব্য রাখেন, ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর রামগড় ইউনিটের সংগঠক পরম ত্রিপুরা, পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা ও রামগড় উপজেলা শাখার সহ-সভাপতি সুরেশ চাকমা।

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, দেশের রাষ্ট্রযন্ত্র পার্বত্য চট্টগ্রামের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নিয়ন্ত্রণ করার জন্য নানাভাবে ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। তার ধারাবাহিকতায় গত ১৭ আগস্ট নান্যাচর কলেজে পিসিপি’র কলেজ শাখার উদ্যোগে আয়োজিত নবীন বরণ ও কলেজ কাউন্সিলে ব্যবহৃত শ্লোগান “পূর্ণস্বায়ত্তশাসনই পার্বত্য চট্টগ্রামের একমাত্র রাজনৈতিক সমাধান” শ্লোগানটি উদ্দেশ্য প্রণোদিত ও ষড়যন্ত্রমূলকভাবে বিকৃত করে শিক্ষা মন্ত্রণালয় থেকে রাষ্ট্র বিরোধী কর্মসূচি আখ্যায়িত করে গত ১৯ নভেম্বর ২০১৭-এ জারিকৃত এক সার্কুলারে কলেজের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়।

বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামের জনগণ প্রতিনিয়ত রাষ্ট্রীয় বাহিনী কর্তৃক নির্যাতন-নিপীড়নের শিকার হচ্ছে। রামগড়সহ বিভিন্ন জায়গায় রাতে-বিরাতে পাহাড়িদের বাড়ি-ঘরে তল্লাশি চালিয়ে সাধারণ জনগণকে হয়রানিসহ নানাভাবে মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে।

সমাবেশ থেকে বক্তারা, নান্যাচর কলেজের বিরুদ্ধে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত সার্কুলার প্রত্যাহারসহ পিসিপির ঘোষিত ৮ দফা দাবি বাস্তবায়ন, পাহাড়িদের বাড়ি ঘরে সেনা-বিজিবি তল্লাশি বন্ধ ও স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের দমন মূলক ১১ দফা নির্দেশনা বাতিলের দাবি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন