সচল হয়েছে টেকনাফ-মংডু সীমান্ত বাণিজ্য

 

টেকনাফ প্রতিনিধি:

ফের সচল হয়েছে টেকনাফ স্থল বন্দর। এক মাস ২০ দিন বন্ধ থাকার পর টেকনাফ-মংডু সীমান্ত বানিজ্য চালু হয়েছে। সীমান্ত বানিজ্যের আওতায় গতকাল মংডু থেকে ২০ মেট্টিক টন চাল নিয়ে একটি ট্রলার টেকনাফ স্থল বন্দরে আসে। গত ২৫ আগস্ট রাখাইনে সহিংসতা শুরু হওয়ার পর থেকে টেকনাফ-মংডু সীমান্ত বানিজ্য বন্ধ ছিল। ফলে গত মাসে টেকনাফ স্থল বন্দরের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। তবে আকিয়াবের সাথে কিছু কিছু বানিজ্য চালু ছিল।

এদিকে সহিংসতা শুরুর পর আটকা পড়েছিল মিয়ানমারের ৪৪ জন মাঝিমাল্লা ও ১৩টি ট্রলার। তার মধ্যে ৪টি ট্রলার ও ১২ জন মাঝিমাল্লা মিয়ানমারে ফিরে গেছেন বলে জানান টেকনাফ স্থল বন্দরের সহকারী ম্যানেজার আনোয়ার হোসাইন। গত ২৫ আগস্টের পর থেকে রাখাইনের মংডু এলাকার উক্ত মাঝি-মাল্লারা পন্য নিয়ে এসে টেকনাফে আটকা পড়েছিল।

মংডু থেকে আসা চাউলের আমদানীকারক মেসার্স জিন্নাহ এন্ড ব্রাদার্স এর স্বত্বাধিকারী শওকত আলী জানান, দেড় মাসের বেশী সময় ধরে মংডুর সাথে বানিজ্য বন্ধ ছিল। মিয়ানমার কর্তৃপক্ষ অনুমতি দেওয়ার ২০ মেট্টিক টন চালের প্রথম চালানটি টেকনাফ বন্দরে ভীড়ে। আমদানীকৃত চাল ইতিমধ্যে খালাস করা হয়েছে বলে জানান।

টেকনাফ স্থল বন্দর রাজস্ব কর্মকর্তা একেএম মোশারফ হোসেন জানান, গেল সেপ্টেম্বর মাসে টেকনাফ স্থল বন্দরের রাজস্ব আদায়ে ঘাটতি ছিল। মংডুর সাথে পুনরায় বানিজ্য চালু হওয়ায় চলতি মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জিত হবে। চলতি মাসে ৭ কোটি ৪ লাখ টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন