সর্বত্রই সুপারির বাম্পার ফলন

কক্সবাজার প্রতিনিধি:

ঘুর্ণিঝড় ‘মোরা’ র আঘাতে সুপারি বাগানের ব্যাপক ক্ষতি হওয়া সত্ত্বেও টেকনাফ উপজেলা জুড়েই সুপারি চাষে বাম্পার ফলন হয়েছে। সেই সাথে আগাম পেকেছে।

সাধারণত কার্তিক-অগ্রহায়ণ তথা নভেম্বরের দিকে গাছে সুপারি পাকার নিয়ম চলে আসলেও প্রাকৃতিক বিবর্তনে এবারে আগাম পেকেছে। এদিকে মৌসুমের শুরুতে বিনা খরচে এ ফসলে কৃষকরা অতি লাভবান হওয়ায় সুপারি চাষের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে।

জানা যায়, ঘুর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত হলেও আশানুরূপ ফলন এবং দামও বেশী হওয়ায় কৃষকদের মুখে হাসি দেখা দিয়েছে। অন্য চাষাবাদের মত কোনো রকম ঝুঁকিপূর্ণ না হওয়ায় কৃষকরা সুপারি চাষের দিকে বেশি ঝুঁকেছেন বলে জানা গেছে।

টেকনাফ উপজেলা সুপারি চাষের উপযোগী আবহাওয়া এবং মাটি হওয়ায় প্রতি বছরের ন্যায় এ বছরও উৎপাদিত সুপারি এলাকার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে রপ্তানি করা হচ্ছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কারিগরী সহযোগীতা পেলে গ্রামীণ কৃষকরা সুপারি চাষ করে নিজেদের ভাগ্য বদলে আরও সহায়ক ভূমিকা রাখতে পারেন বলে সচেতন মহলের ধারণা।

সরেজমিনে টেকনাফ থানার সামনে দেখা যায়, সুপারির বাগান মালিকগণ আগাম পাকা উৎপাদিত সুপারি টমটম, রিক্সা, জীপ, ভ্যানগাড়ি যোগে বিক্রি করার জন্য বাজারে নিয়ে আসছেন। আবার পথিমধ্যে ফড়িয়া ও মধ্যস্বত্বভোগীরা সুপারি কিনে বাজারে আনছেন। ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে বড় বড় ব্যবসায়ীগণ এসে সুপারি কিনে কাঁদি থেকে ছিঁড়ে বস্তায় ভরে ট্রাকে করে নিয়ে যাচ্ছেন। টেকনাফ থানার সামনে এবং হোটেল দ্বীপপ্লাজার সামনে সাপ্তাহিক রবিবার ও বৃহষ্পতিবার বসে সুপারী বাজার।

উল্লেখ্য, টেকনাফ পৌরসভাসহ উপজেলার সব ইউনিয়নেই কম-বেশী সুপারী বাগান রয়েছে। বিশেষ করে টেকনাফ সদর ইউনিয়নের মহেশখালিয়াপাড়া, পশ্চিম গোদারবিল, বড় হাবিবপাড়া, উত্তর লম্বরী, দক্ষিণ লম্বরী, মিঠাপানিরছড়া, বরইতলী, কেরুনতলী, সাবরাং ইউনিয়নের মন্ডলপাড়া, ডিগিল্যারবিল, সিকদারপাড়া, মুন্ডাল ডেইল, নোয়াপাড়া, আচারবনিয়া, মগপাড়া, হারিয়াখালি, লাপারঘোনা, কচুবনিয়াপাড়া, হ্নীলা ইউনিয়নের লেচুয়াপ্রাং, উলুচামরী, রঙ্গিখালী, পানখালী, মোচনী, মরিচ্যাঘোনা, হোয়াইক্যংয়ের মরিচ্যাঘোনা, কম্বনিয়া পাড়া, খারাংখালী, নয়াবাজার, কাঞ্জরপাড়া, রইক্ষ্যং, দৈংগ্যাকাটা, লাতুরীখোলা, হরিখোলা ও বাহারছড়া ইউনিয়নের পুরো এলাকায় কৃষক সুপারি চাষ করে থাকেন। উপজেলার ১টি পৌরসভা এবং ৬টি ইউনিয়নের মধ্যে সবচেয়ে বেশী সুপারির বাগান রয়েছে সাবরাং, টেকনাফ সদর ও বাহারছড়া ইউনিয়নে। এখানকার কৃষি-অকৃষি পরিবারগুলো সহজে সুপারি চাষ করে প্রচুর টাকা আয় করছেন বলে জানা গেছে।

সুপারি চাষীদের দেখাদেখিতে অন্য চাষে নিয়োজিত কৃষকগণও বর্তমানে এ চাষের দিকে মনোযোগী হচ্ছেন। কারণ একবার রোপন করলে প্রতি মৌসুমে ফল পাওয়া যায়। টেকনাফের আবহাওয়া ও মাটি চাষাবাদের উপযোগী হওয়ায় সার বা বিষ কোনো কিছু প্রয়োগ করতে হয় না বিধায় চাষীদের কোনো খরচ নেই বললে চলে। এদিকে টেকনাফ উপজেলা থেকে সপ্তাহের দুই হাটে ১২-১৫ ট্রাক সুপারি দেশের বিভিন্ন অঞ্চলে পাঠানো হয়। এ উপজেলার সুপারি গুণে ও মানে উৎকৃষ্ট হওয়ায় বিভিন্ন অঞ্চলে এর বেশ কদর রয়েছে।

কয়েকজন সুপারি বাগান মালিকদের সাথে কথা বলে জানা যায়, সুপারি চাষ একবার ভাল ভাবে করতে পারলে সারা জীবন ফলন ঘরে তুলতে পারেন। বর্ষা শেষের দিকে এ ফল বাজারে বিক্রি করেন। একেকটি গাছে কমপক্ষে ৪-৫ পন (৮০টি সুপারিতে ১ পন) সুপারি ধরে। বর্তমানে আগাম পাকা এক পন সুপারি ৩০০ থেকে ৫০০ টাকারও বেশি দরে বিক্রি হচ্ছে। সাধারণ লোকজনও বাড়ির খোলা জায়গায় সুপারি চাষ করে সহজেই লক্ষাধিক টাকা আয় করছেন।

দেখা গেছে, টেকনাফের উন্নয়ন বঞ্চিত কৃষি এলাকা সদর ইউনিয়ন ও সাবরাং ইউনিয়নের অধিকাংশ পরিবার সুপারি থেকে প্রচুর টাকা রোজগার করে থাকেন। এর মধ্যে হাজার হাজার পরিবার বর্তমানে এ চাষের উপর নির্ভরশীল। তারা অন্য চাষের চাইতে সুপারি চাষে কল্পনাতীত লাভবান হচ্ছেন।

টেকনাফ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ শহীদুল ইসলাম বলেন, ‘ঘুর্ণিঝড় মোরার আঘাতে সুপারি বাগানের ব্যাপক ব্যাপক ক্ষতি হওয়া সত্বেও উৎপাদন আশানুরূপ হবে বলে আশা করছি। আমরা প্রতিনিয়ত কৃষকদেরকে উদ্ধুদ্ধ করে যাচ্ছি। যে কোনো চাষে কৃষকদের কারিগরী সহায়তার ও পরামর্শের জন্য আমাদের মাঠ পর্যায়ের উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ নিয়োজিত আছেন। চলতি মৌসুমে টেকনাফ উপজেলায় ১ হাজার ২৫০ হেক্টর জমিতে সুপারির চাষাবাদ হয়েছে। প্রতি হেক্টরে ২২ মেট্রিক টন সুপারি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। অনেক সচেতন সুপারি বাগান মালিক শুকনো মৌসুমে গাছে সার ও সেচ দিয়েছেন। এজন্য এবারে টেকনাফের সর্বত্রই সুপারির বাম্পার ফলন হয়েছ ‘।

সুপারি বাগানের মালিক ও সুপারি ব্যবসায়ীরা জানান, টেকনাফ উপজেলার অন্যতম অর্থকরী ফসল সুপারি। সারা দেশ জুড়ে টেকনাফের সুপারির আলাদা কদর রয়েছে। কিন্ত টেকনাফ পৌর এলাকায় নির্ধারিত কোনো সুপারি বাজার নেই। থানার সামনে, স্টেশনের হোটেল দ্বীপ প্লাজার সামনে এবং বিভিন্ন স্থানে সড়কের উভয় পাশে সুপারির বিকিকিনি চলে আসছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন