২৫ অক্টোবর আতঙ্কে সেন্টমার্টিন দ্বীপে হোটেলের বুকিং বাতিল : মুখ ফিরিয়ে নিচ্ছে পর্যটকেরা


মুহাম্মদ ছিদ্দিকুর রহমান, টেকনাফ:
ডেটলাইন ২৫ অক্টোবর আতঙ্কে রয়েছে সাগরকন্যা সেন্ট মার্টিনের পর্যটকরা।  এ জন্য সেন্টমার্টিনদ্বীপের  ভ্রমণের বুকিং বাতিল  করে মুখ ফিরিয়ে নিচ্ছে তারা। ২৫ অক্টোবর নিয়ে সরকারী দল আর বিরোধী দলের মারমুখো অবস্থানের ঘোষণায় আতংকে এ অবস্থা। ২৫ অক্টোবর পর্যন্ত সময়েও অপ্রত্যাশিত কোন অঘটন ঘটে যেতে পারে এ নিয়েও সর্বত্র বিরাজ করছে উদ্বেগ উৎকণ্ঠা। তাই এবার পর্যটনের ভরা মৌসুমে ঈদুল আজহার শেষে টেকনাফ ও সেন্টমার্টিনদ্বীপে আশানুরূপ পর্যটকের আগমন নিয়ে সন্দিহান সংশ্লিষ্টরা।

প্রতি বছর ঈদের ছুটিতে লাখো পর্যটককে সরগরম হয়ে উঠে সেন্টমার্টিনদ্বীপ। এবারও ঈদুল আজহার লম্বা ছুটি ও শীতের মৌসুমে লাখো পর্যটক সেন্টমার্টিনে আসবেন এমনটিই আশা করেছিলেন পর্যটন সংশ্লিষ্টরা। কিন্তু দেশের রাজনীতিতে প্রতি মুহূর্তে অনিশ্চিত পরিস্থিতি এবং অর্থনৈতিক মন্দার কারণে প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে পর্যটক আগমন এ বছর উল্লেখযোগ্য হারে কমে গেছে। ঈদের পরে ২৫ অক্টোবর নিয়ে সরকারী দল আর বিরোধী দলের মারমুখো অবস্থানের ঘোষণায় গোটা দেশে বিরাজ করছে ভীতিকর পরিস্থিতি। এর আগাম প্রভাব এসে লেগেছে  টেকনাফের সেন্টমার্টিনদ্বীপের পর্যটন শিল্পে। এতে করে ব্যাপক মন্দার কবলে পড়েছে টেকনাফ সেন্টমার্টিনদ্বীপ পর্যটন শিল্প।

প্রবাল দ্বীপ বলেই খ্যাত সেন্টমার্টিন দ্বীপ, ছেঁড়াদ্বিয়া দ্বীপ অপরূপ সৌন্দর্যের লীলাভূমি। এ ছাড়াও মেরিন ড্রাইভ সড়ক দিয়ে সাগর আর পাহাড়ের মাঝখান দিয়ে টেকনাফ পর্যন্ত ১২০ কিমি ভ্রমণ পৃথিবীর আর কোথাও নেই। এসব বিবেচনায় টেকনাফ  ভ্রমণকেই বেছে নেন পর্যটকরা। কিন্তু এবার দেশের অস্থিতিশীল পরিস্থিতির কারণে পর্যটন মৌসুমে লম্বা ছুটি কাটানো তিক্ত হয়ে যাবে কর্মকান্ত ভ্রমণ পিয়াসু মানুষের জন্য।  গত একদশকে কক্সবাজার জেলার পর্যটন খাতে ব্যাপক উন্নয়ন সাধিত হওয়ায় এখানে গড়ে উঠেছে বহু হোটেল মোটেল। এসব হোটেল মোটেলগুলোতে প্রচুর পর্যটকের আবাসন সুবিধা রয়েছে। গত এক দশকে সেন্টমার্টিন দ্বীপে আইন-শৃঙ্খলা পরিস্থিতি শান্ত থাকায় দেশি-বিদেশি পর্যটকের আগমনও বেড়েছে। এই সুযোগে উদ্যোক্তারা সেন্টমার্টিন দ্বীপের পর্যটন সংশ্লিষ্ট খাতে হাজার হাজার কোটি টাকার বিনিয়োগ করেছে বলে জানা গেছে। এই সময়ের মধ্যে আবাসন খাতে বেসরকারিভাবে বিভিন্ন উদ্যোক্তা আশাতীত পুঁজি বিনিয়োগ করায় বদলে গেছে সেন্টমার্টিনদ্বীপের চেহারা।

কিন্তু সম্প্রতি পর্যটন শিল্পে নানা কারণে ধস নেমেছে বলেই মনে করেন সংশ্লিষ্টরা। এতে করে বড় বড় বিনিয়োগ নিয়ে তারা স্বভাবতই শঙ্কিত। গতকাল খবর নিয়ে জানা গেছে, হোটেলগুলোতেও ঈদের শেষে রুম বুকিং হয়েছে তুলনামূলক কম। সংশ্লিষ্টরা জানান, এবারের ঈদে যে পরিমাণ বুকিং তারা আশা করেছিল তা হয়নি। রাজনৈতিক অস্থিরতার চাপ পড়েছে সেন্টমার্টিন দ্বীপের পর্যটনেও। দেশের  একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিন আশানুরূপ পর্যটক শূন্যতায় উদ্বিগ্ন পর্যটন সংশ্লিষ্ট বিনিয়োগকারীরা। সারা বছর পর্যটক কম থাকলেও শীতের শুরুতে তারা সারা বছরের খরচ পুষিয়ে নিতে পারে।

কিন্তু বর্তমান অচলাবস্থা খুব শীঘ্র পরিবর্তন হবার সম্ভাবনা কম। এদিকে  পুলিশ প্রশাসন পর্যটকদের নিরাপত্তায় সতর্ক ব্যবস্থা গ্রহণ করলেও রাজনৈতিক সহিংসতা কোন পর্যায়ে গিয়ে দাঁড়ায় তার অনুমান করতে পারছেন না। সার্বিক বিবেচনায় ভবিষ্যৎ চিন্তায় এখন থেকেই গা ভাসিয়ে দিতে শুরু করেছেন স্থানীয় প্রশাসন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন