অতিথি পাখির কলকাকলিতে মুখরিত পানছড়ির লোগাং জোন

fec-image

শিশির ভেজা ভোরের আলো ফোটার সাথে সাথেই পাখির কলকাকলিতে ঘুম ভাঙ্গে ৩বিজিবি ও আশ-পাশ এলাকার মানুষের।সাত সকালেই খাবারের সন্ধানে নীল আকাশে ডানা মেলে উড়তে শুরু করে সাদা বকের দল, কালো রংঙের পানকৌড়ি নানা জাতের শালিকসহ নাম না জানা অনেক অতিথি পাখি।

এসব পাখিদের কিচির মিচির ডাক ও ডানা মেলে উড়ে বেড়ানোর দৃশ্য দেখে মুগ্ধ স্থানীয় ও আগত অতিথিরা।

প্রতি বছরের ন্যায় এবারও অতিথি পাখির অভয়াশ্রমে পরিনত হয়েছে পানছড়িস্থ ৩ বিজিবি লোগাং জোন সদর দপ্তর। শীতের শুরুতেই দেশের বিভিন্ন এলাকা থেকে অতিথি হয়ে এখানে আসে কয়েক হাজার নানা প্রজাতির সাদা বক। আকাশে ডানা মেলে ভাসতে ভাসতে ছুটে আসা এসব বক ৩ বিজিবির গাছ-গাছালিকে বানিয়ে তোলে নিজ আবাসভুমি।

সরেজমিনে ৩ বিজিবিতে গিয়ে দেখা যায় হাজারো অতিথি বকের সমাগম। সাথে রয়েছে কিছু কালো  রঙের পানকৌড়ি ও বিভিন্ন প্রজাতির শালিক। এসব অতিথিদের কিচির মিচির ও শো শো শব্দ যেন মন মাতিয়ে তোলে। ৬/৭টি বড় বড় গাছের পাতায় পাতায় সাদা বকের অবস্থান যেন মুহুর্তেই মন কেড়ে নেয়।

বিকেল ৪টার পর থেকেই ঝাঁকে ঝাঁকে বকের পাল উড়ে আসার দৃশ্য যেন আরো দৃষ্টিনন্দন। এই অতিথিদের উড়ে আসার অপরুপ ও মনমাতানো দৃশ্য একবার দেখলে মনে দাগ কাটবে যে কারোরই।

৩ বিজিবি সূত্রে জানা যায়, সাত সকালেই এসব অতিথিরা এলাকার বিভিন্ন খালে-বিলে বেড়িয়ে পড়ে খাবারের সন্ধানে। কিন্তু শালিকের কলকাকলিতে দিনভর মুখরিত থাকে ৩ বিজিবি সদর দপ্তর। শালিকের দল অবাদেই নির্ভয়ে বিচরণ করে বেড়ায় দপ্তরের এপার থেকে ওপার। আর বিকাল ৫টার পর থেকেই ফিরতে শুরু করে আপনালয়ে।

সন্ধ্যা যতই ঘনিয়ে আসে সবুজ রঙের গাছগুলি ততই সাদা বর্ণ ধারণ করতে থাকে। এক পর্যায়ে দুর থেকে গাছগুলোকে সাদা ফুলের থোকার মতো দেখায়। এই অপরুপ সুন্দরের প্রাণবন্ত দৃশ্য বিজিবির প্রতিটি সদস্য উপভোগ করে মনপ্রাণ দিয়ে।

পানছড়ি এলাকার পুরনো মুরুব্বীদের সাথে আলাপকালে তারা জানায়, পানছড়ির বিভিন্ন এলাকার কিছু কিছু বাঁশ ঝাঁড়ে অতিথি বকসহ নানা প্রজাতির পাখির আগমন ঘটতো। কিন্তু চোরাই শিকারিদের অত্যাচারে অতিথি পাখির আগমন এখন নেই বললেই চলে।

৩ বিজিবির মতো শতভাগ নিরাপদ জায়গা পেয়েই তারা অভয়াশ্রম গড়ে তুলেছে। নিরাপদ বলেই প্রতিবছর সাদা বকের সাথে নানান প্রজাতির পাখি অতিথি হয়ে ৩ বিজিবিতে অবস্থান করে পানছড়ির সৌন্দর্যকে আরো বাড়িয়ে তুলেছে।

৩ বিজিবি অধিনায়ক লে: কর্নেল রুবায়েত আলম জানান, বিকেলে নীল আকাশে ডানা মেলে উড়তে উড়তে অতিথিদের ফিরে আসার দৃশ্যটি বেশ উপভোগ্য। নিরাপদে বিচরণ করতে বিজিবির প্রতিটি সদস্য তাদের প্রতি আন্তরিক।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 + 6 =

আরও পড়ুন