অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে ২৯ জন রোহিঙ্গাসহ ৪ দালাল আটক

fec-image

অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে কক্সবাজারের টেকনাফ থেকে ২৯ জন রোহিঙ্গাসহ ৪ দালালকে আটক করেছে কোস্ট গার্ডের সদস্যরা। মঙ্গলবার (৪ অক্টোবর) সকালে টেকনাফের বাহারছড়া হলবনিয়া ঘাট এলাকা থেকে তাদের আটক করা হয়।

আটকদের মধ্যে ৪ জন ট্রলার মাঝি ও দালাল। বাকি ২৯ জন রোহিঙ্গা, যার মধ্যে ৩ জন নারীও রয়েছে। বিষয়টি নিশ্চিত করেন কোস্ট গার্ডের টেকনাফ স্টেশন কমান্ডার লে. কমান্ডার আশিক আহমেদ।

জানা যায়, বিভিন্ন সময়ে দালাল চক্রের হাতে পড়ে এসব লোকজন মালয়েশিয়া যাওয়ার রঙিন স্বপ্ন দিয়ে আটকে রাখে। এভাবে আটকে রাখা অবস্থায় মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার সময় টেকনাফ পৌর এলাকার বাস টার্মিনালের পাশের নাফ নদীর কূল ঘেঁষা জনৈক জামাল উদ্দিনের বসত বাড়ি থেকে বিজিবি ও পুলিশ আটক করেছে ২২ জনকে। যারা কি না মালয়েশিয়া যাওয়ার প্রহর গুনছিল। এদের মধ্যে ১৫ জন বাংলাদেশি আর ৭ জন রোহিঙ্গা ছিল।

একইভাবে মঙ্গলবার (৪ অক্টোবর) ১৫ দিনের ব্যবধানে পশ্চিম বিচের বাহারছড়া হলবনিয়া ঘাটের পাশে সাগর ভিড়েছে অবৈধভাবে মালয়েশিয়াগামী লোকজনসহ ফিশিং ট্রলার। সেখান থেকে কোস্ট গার্ডের সদস্যরা আটক করেছে ৩৩ জনকে। এদের মধ্যে রোহিঙ্গা এবং বাংলাদেশি রয়েছে। এখানে কক্সবাজারের মহেশখালীর ঠিকানা ব্যবহারকারী ৪ জন দালালও রয়েছে বলে একটি সূত্র নিশ্চিত করেছে।

এ বিষয়ে কোস্ট গার্ডের টেকনাফ স্টেশন কমান্ডার লে. কমান্ডার আশিক আহমেদ জানান, নৌকা ডুবে টেকনাফের বাহারছড়া হলবনিয়া ঘাটে লোকজন জড়ো হয় এমন খবর পেয়ে কোস্ট গার্ডের সদস্যরা মঙ্গলবার (৪ অক্টোবর) সকালে ওই এলাকা থেকে ৩৩ জনকে উদ্ধার করে। এদের মধ্যে ৪ জন ট্রলার মাঝি ও দালাল আর বাকি ২৯ জন রোহিঙ্গা। যার মধ্যে ৩ জন নারীও রয়েছে। এরা সবাই কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন ক্যাম্প থেকে বিভিন্ন সময়ে সাগর পথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার জন্য নৌকায় উঠেছে। তিনি এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান।

অপর দিকে গত সোমবার (৩ অক্টোবর) সন্ধ্যায় টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের দৈংগাকাটা এলাকা থেকে ৬ যুবক বাড়ি থেকে পালিয়ে যায়। এরা হচ্ছে আব্দু শুক্কুরের ছেলে মোহাম্মদ ওসমান, নুরুল ইসলামের ছেলে নুরুল কবির, হাবিবুর রহমানের ছেলে মোহাম্মদ আনোয়ার, আব্দুল মেলেকের ছেলে আব্দুল আজিজ, মোহাম্মদ ইউসুফের ছেলে মোহাম্মদ ফারুক ও নুরুল বশর।

মোহাম্মদ ওসমানের পিতা আব্দু শুক্কুর এ বিষয়টি নিশ্চিত করে বলেন, তাদেরকে খোঁজাখুজি করছি এমন খবর পেয়ে মোবাইল ফোন বন্ধ করে রেখেছে। এরা দল বেধে মালয়েশিয়া যাওয়ার জন্য ঘর থেকে পালিয়ে এসেছে। আমরা উৎকণ্ঠায় রয়েছি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া, রোহিঙ্গ আটক
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন