রাজস্থলীতে অসহায় দুঃস্থ ও ক্ষুদ্র নৃ- গোষ্ঠী পরিবারের মধ্যে মিলেছে মাথা গোঁজার ঠাঁই

fec-image

বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ব্যাপী দুঃস্থ পরিবারের জীবনমান উন্নয়নের লক্ষ্যে আশ্রয়নের অধিকার, ‘শেখ হাসিনার উপহার’ দূর্যোগ সহনীয় বাসগৃহ ও আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় পার্বত্য চট্টগ্রামে বিশেষ ডিজাইনের ঘর নির্মাণের ফলে সুখের নীড়ে বসবাস শুরু করেছে দূর্গম পার্বত্য রাজস্থলী উপজেলার ৩১ জন দুস্থ অসহায় পাহাড়ি-বাঙালি পরিবার। সবুজ পাহাড় পর্বতে ঘেড়া অভাব অনটনের সংসার, সুখের নীড়ে মাথা গোঁজার ঠাঁই পেয়ে পরম স্বস্থি ও আনন্দের বন্যায় ভাসছে এ পরিবার গুলো।

রাজস্থলী উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দরিদ্র ও দুঃস্থ পরিবারের জীবন মান উন্নয়নে ২০১৮-২০২০ দুই অর্থ বছরে দেশব্যাপী দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্পের পাশাপাশি পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ক্ষুদ্র ও নৃ গোষ্ঠী দরিদ্র ও দুস্থ পরিবারের বিশেষ ডিজাইনের ঘর নির্মাণের উদ্যোগ গ্রহন করেন। এতে রাজস্থলী উপজেলার ৩১টি হত দরিদ্র অসহায় দুস্থ পরিবারের ২ কক্ষ বিশিষ্ট ঘর পাশে একটি রান্নার রুম ও ১টি টয়লেট, ১টি করিডোর এবং বারান্দা বিশিষ্ট টিন সেট ঘর নির্মাণ করা হয়। প্রতিটি ঘরে সরকারের বরাদ্দ কৃত টাকা ব্যয় হয়েছে ২,৯৯,০০০ টাকা। এছাড়াও মাননীয় প্রধানমন্ত্রী কার্যালয়ে আশ্রয়ন ২ প্রকল্পের আওতায় পার্বত্য এলাকায় বিশেষ ডিজাইনের ঘর নির্মাণ প্রকল্পে রাজস্থলী উপজেলার ৩টি ইউনিয়নে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী (উপজাতীয় সম্প্রদায়ের জন্য) ০৭টি পরিবারে পেয়েছে বিশেষ ডিজাইনের ঘর।

নমূনা অনুসারে ৩ বেডরুম, ১ কিচেন, ১ বারান্দা, ১৯ ফুট লম্বা গোসলখানা, টয়লেট বিশিষ্ট আরসিসি পিলারে টিন সেট, প্রতিটি ঘরের জন্য ব্যয় করা হয়েছে ৪,৩৭,০০০ টাকা বলে উপজেলা এলজিডি অফিস সূত্রে জানা যায়। বিশেষ ডিজাইনের ঘর নির্মাণ প্রকল্পে উপকারভোগীদের মধ্যে বাঙ্গালহালিয়া ইউনিয়নবাসী জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই মহৎ উদ্যোগের প্রশংসা করে বলেন, আমার জীবনে আমি কোনদিন ইট, রড, সিমেন্ট দিয়ে এ ঘর বানানো আমার সম্ভব হতো না, মহান সৃষ্টিকর্তা প্রধানমন্ত্রীর কৃপায় তিনি আমাকে সুন্দর একটি ঘর উপহার দিয়ে অসাধারন ভুমিকা রেখেছেন। আমি মাননীয় প্রধানমন্ত্রীকে অন্তরের অন্তরস্থল থেকে ধন্যবাদ জ্ঞাপন ও শুভ কামনা করছি।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রবিউল ইসলাম জানান, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের অধিনে আমরা ইতিমধ্যে দূর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্পে ২৪ পরিবার এবং প্রধানমন্ত্রী কার্যালয়ে আশ্রয়-২ প্রকল্পের আওতায় নির্মাণ প্রকল্পে ক্ষুদ্র নৃগোষ্ঠী ০৭ পরিবারকে সুবিধা দিতে পেরেছি। এসব দরিদ্র অসহায় ও দুস্থ পরিবারগুলো এখন সুখের নীড়ে অভিযাত্রী।

উপজেলা নির্বাহী অফিসার শেখ ছাদেক বলেন, এ পর্যন্ত দূর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্প ও মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় এ রাজস্থলী উপজেলার তৃণমুলের ০৩টি ইউনিয়নে মোট ৩১টি দুস্থ অসহায় ও দরিদ্র পরিবারকে সুখের নীড়ে ঠাঁই দিতে পেরেছি। আর এটাই সম্ভব এ বাংলাদেশের দেশরত্ন ও জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার একান্ত প্রচেষ্টায় মানব প্রেমের বন্ধনে পরিপূর্ণ হয়েছে। এ মহৎ উদ্যোগের জন্য রাজস্থলী উপজেলা বাসীর পক্ষ থেকে আমি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জ্ঞাপন করছি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, রাজস্থলী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন