আজ মাটিরাঙ্গার ঘটনাস্থলে যাচ্ছেন পার্বত্য প্রতিমন্ত্রী ও জিওসি ২৪ ডিভ: ওয়াদুদ ভুইয়ার নিন্দা

916

মুজিবুর রহমান ভুইয়া, খাগড়াছড়ি :

খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার বগাপাড়া, সর্বস্বপাড়া ও বান্দরসিং এ তিনটি পাহাড়ী গ্রামে অগ্নিসংযোগের ঘটনায় বাড়ি-ঘর ছেড়ে ভারতে চলে যাওয়া পাহাড়ীরা এখনো নিজ ভুমিতে ফিরে আসেনি। তাদেরকে ফিরিয়ে আনতে গত শনিবার রাতভর নিষ্ফল চেষ্টা করেছেন মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো: শামছুল হক ও মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ড. মোহাম্মদ মাহে আলমসহ প্রশাসনের কর্তা ব্যাক্তিরা। উপজাতীয়দের একটি বিশেষ মহলের মিথ্যা প্রচারণার ফলে সাধারণ পাহাড়ীরা ঘরে ফিরতে ভয় পাচ্ছে বলে জানা গেছে।

অপরদিকে গত শনিবার রাত বারটার দিকে তাইন্দং এর দুর্গম পাহাড়ী পাহাড়ী পল্লী তালুকদার পাড়ায় বাড়ি-ঘরে আগুন জ্বলতে দেখা গেছে। তবে সেখানে কে বা কারা অগ্নিসংযোগ করেছে তা নিশ্চিত করে কেউ বলতে পারেনি।

উদ্বুদ্ধ পরিস্থিতিতে আজ রবিবার সকালে ঘটনাস্থল তাইন্দং এর বগাপাড়া, সর্বস্বপাড়া, তালুকদার পাড়া ও বান্দরসিং এ ক্ষতিগ্রস্ত পাহাড়ী পল্লী সরেজমিনে পরিদর্শন করার কথা রয়েছে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী দিপঙ্কর তালুকদার, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা, খাগড়াছড়ি জেলা প্রশাসক মো: মাসুদ করিম সহ সামরিক-বেসামরিক কর্তা ব্যাক্তিদের।

এছাড়াও চট্টগ্রামস্থ ২৪ পদাতিক ডিভিশনের জিওসি’র আজ ঘটনাস্থল পরিদর্শনের কথা রয়েছে।

এদিকে মাটিরাঙ্গা উপজেলার তাইন্দংয়ে অপহরণ নাটক সাজিয়ে পরিকল্পিতভাবে পাহাড়ি গ্রামে বাঙ্গালী সেটলারদের হামলা, লুটপাট ও বাড়িঘরে অগ্নিসংযোগের প্রতিবাদে ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) খাগড়াছড়ি জেলা ইউনিট আগামীকাল সোমবার খাগড়াছড়ি জেলা ব্যাপী সকাল-সন্ধ্যা শান্তিপূর্ণ সড়ক অবরোধের ডাক দিয়েছে। গত শনিবার রাতে ইউপিডিএফের প্রচার ও প্রকাশনা সেলের মুখপাত্র নিরণ চাকমা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কর্মসুচীর জানানো হয়।

মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো: শামছুল হক বলেন, রাতভর আমরা নিষ্ফল চেষ্টা করেছি। সবধরনের নিরাপত্তা দেয়ার নিশ্চিয়তা দিলেও তারা ফিরে আসেনি। আসলে তাদের কি দাবী বা তারা কি চায় তাও নিশ্চিত করে বলেনি।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ড. মোহাম্মদ মাহে আলম বলেন, শনিবারের ঘটনায় পার্শ্ববর্তী দেশ ভারতে পালিয়ে যাওয়া পাহাড়ী ফিরিয়ে আনতে নানামুখী উদ্যোগ গ্রহণ করা হলেও তাদের অনিচ্ছার কারণে ফিরিয়ে আনা সম্ভব হয়নি।  

উল্লেখ্য যে, ইতিপুর্বেও গত সোমবার ও বুধবার রাতে বাঙ্গালী গ্রামে উপজাতীয় সশস্ত্র সন্ত্রাসীদের হামলা গুলি বর্ষনের ঘটনা ঘটেছে। স্থানীয় বাঙ্গালী বাসিন্দারা অভিযোগ করে বলেন, গত কয়েকদিনে উপজাতীয় সশস্ত্র সন্ত্রাসীদের দৌরাত্মে বাঙ্গালীরা নির্ঘুম রাত কাটিয়েছে।

ওয়াদুদ ভূইয়ার উদ্বেগ প্রকাশ

খাগড়াছড়ির সাবেক সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সাবেক চেয়ারম্যান এবং খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ওয়াদুদ ভুইয়া খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার তাইন্দং ইউনিয়নে সংগঠিত ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেছেন, বিগত এক সপ্তাহ যাবত মাটিরাঙ্গা উপজেলার তাইন্দং ইউনিয়ন ও আশপাশের এলাকায় কিছু কুচক্রীমহলের প্ররোচনায় শান্তিপ্রিয় পাহাড়ি-বাঙ্গালিদের সম্পর্কের অবনতি ও পাল্টাপাল্টি ঘটনার সংবাদে আমি ভীষণভাবে মর্মাহত। একই স্থানে শান্তিপূর্ণভাবে বসবাসরত পাহড়ি বাঙ্গালীর পাল্টাপাল্টি ঘটনায় যে বা যারাই ইন্ধন দিয়ে থাকুন না কেন আমি তাদের প্রতি চরম ঘৃণা ও ক্ষোভ প্রকাশ করছি।

ওয়াদুদ ভুইয়া তার ব্যাক্তিগত ওয়েব পেইজে লেখা বার্তায় তিনি বলেন, এ ঘটনায় পাহাড়ি কিংবা বাঙ্গালী যারাই ক্ষতিগ্রস্থ হোক না কেন সবাই আমার প্রিয়জন, তাদের স্নেহ মমতার পরশ আমার অন্তর জুড়ে বহমান। তাদের কষ্টে আমি চরম উদ্বিগ্ন। এ ব্যাপারে আমি স্থানীয় আওয়ামী লীগ ও আঞ্চলিক দলকে এমন অবাঞ্চিত  ঘটনায় জড়িত না থেকে দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে মানবিক মূল্যবোধ ও দেশপ্রেমমূলক আচরণের মাধ্যমে অনুরূপ ঘটনা প্রতিরোধে এগিয়ে আসার আহবান জানাচ্ছি। এমন অবাঞ্চিত ঘটনা প্রতিরোধে সরকারি দল হিসেবে স্থানীয় আওয়ামীলীগের ভূমিকা প্রতিরোধমূলক না হলে তা পক্ষান্তরে সরকারকে বিব্রত করবে। বিষয়টা তাদের স্মরণে রাখা উচিত। জনগণ জানেন কারা এমন ঘটনার ইন্ধনদাতা। মানুষ হিসেবে মানুষের নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব নিয়ে তা অবহেলা করা কোনভাবে মেনে নেয়া যায় না।  যারা নিরাপত্তার দায়িত্ব নিয়ে নিরাপত্তাহীন পরিস্থিতি সৃষ্টির ইন্ধন যোগান জনগণ তাদের কখনও ক্ষমা করবেন না।

জাতি, ধম, ও বর্ণ নির্বিশেষে সবাইকে বৃহত্তর ঐক্য গড়ে তোলার আহবান জানিয়ে ওয়াদুদ ভুইয়া বলেন,  শান্তির জন্য, সুখের জন্য, সমৃদ্ধির জন্য আমাদের সবার সহনশীল ও পরমত সহিঞ্চু অবস্থানের কোন বিকল্প নেই। আজকের অনাকাঙ্খিত ঘটনায় যারা কোন না কোনভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন তাদের সবার প্রতি আমি সর্বোচ্চ সহমর্মিতা প্রকাশ করছি। একই সাথে সবাইকে এলাকার শান্তিশৃঙ্খলা রক্ষায় পাহাড়ি-বাঙ্গালী সবাইকে সমঝোতার ভিত্তিতে বন্ধুর মত কাঁধে কাঁধ মিলিয়ে এলাকার উন্নয়নে ব্রত হবার অনুরোধ করছি। অন্যথায় আমাদের সমৃদ্ধি সুদূর পরাহত হয়ে থাকবে। আপনাদের এলাকার সন্তান হিসেবে আমি আমাদের এলাকা, দেশ, জাতি ও পরবর্তী প্রজন্মের জন্য সবাইকে আবারও পরস্পর সম্প্রীতি ও বন্ধুর মত ঐক্যবদ্ধ অনুভূতিতে মিলেমিশে বসবাস করার আহবান জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “আজ মাটিরাঙ্গার ঘটনাস্থলে যাচ্ছেন পার্বত্য প্রতিমন্ত্রী ও জিওসি ২৪ ডিভ: ওয়াদুদ ভুইয়ার নিন্দা”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 16 =

আরও পড়ুন