আঞ্চলিক সংগঠনগুলোর জন্য পাহাড়ে সামাজিক বনায়ন করা যাচ্ছে না: এমপি দীপংকর

fec-image

খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি বলেন, আঞ্চলিক সংগঠনগুলোর জন্য পাহাড়ে সামাজিক বনায়ন করা যাচ্ছে না।

বুধবার (২০ জুলাই) সকালে জেলা প্রশাসন এবং বন বিভাগের যৌথ আয়োজনে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এমপি ক্ষোভের সাথে বলেন, দেশের ৬ জেলায় সামাজিক বনায়ন নিশ্চিত করা গেলেও পাহাড়ে যত সমস্যা। যারা পার্বত্য চট্টগ্রাম নিয়ে কথা বলেন তাদের পার্বত্য চট্টগ্রামের বনায়ন নিয়ে ভাবার জন্য এমপি পরামর্শ দিয়েছেন।

এমপি আরও বলেন- পার্বত্য চট্টগ্রামের বন উজাড় হয়ে যাচ্ছে। এই ভাবে চলতে পারে না। আমাদের সাহসী ভূমিকার কারণে পাহাড়ে অনেক সমস্যা দূর হয়েছে।

এমপি দীপংকর বলেন, প্রকৃতিকে হত্যা না করতে মূলত এ ধরণের বৃক্ষ মেলার আয়োজন। কার্বন নিঃশ্বসরণ দেশগুলো এক হচ্ছে না। প্রতিবছর জলবায়ু সম্মেলন হয়। তারা আমাদের উপর নানা শর্ত চাপিয়ে দেয়। কিন্তু তারা কার্বন নিঃশ্বসরণ কমাতে কোন ভূমিকা রাখছে না।

এর আগে রাঙামাটি জেলা প্রশাসন কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণে এসে শেষ হয়। এরপর অতিথিরা ফিতা কেটে এবং বেলুন উড়িয়ে বৃক্ষ সপ্তাহের উদ্বোধন করেন এবং মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন। পরে অতিথিরা আলোচনা সভায় মিলিত হয়।

জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন- রাঙামাটি সার্কেলের বন সংরক্ষক মোহাম্মদ মিজানুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মারুফ আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক এস এস ফেরদৌস হাসান (রাজস্ব) পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা অজিত কুমার রুদ্রসহ জেলা প্রশাসন এবং বন বিভাগের অন্যান্য কর্মকর্তা। আলোচনা সভা শেষে পৌরসভা প্রাঙ্গণে গাছের চারা রোপন এবং বৃক্ষের গুরুত্বের উপর একটি পথ নাটক প্রদর্শন করা হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: এমপি দীপংকর, বনায়ন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন