parbattanews

আবারও মিয়ানমার অভ্যন্তরে মর্টারশেল বিস্ফোরণে কম্পিত ঘুমধুম সীমান্ত!

নাইক্ষ্যংছড়ির ঘুমধুমের তুমব্রু সীমান্তের ৩৪পিলার মিয়ানমার কাঁটাতার ঘেঁষা রাইট বিজেপি ক্যাম্প থেকে থেমে থেমে মর্টারশেল বিস্ফোরণের আওয়াজ ভেসে আসছে। এমনটিই জানিয়েছেন ঘুমধুম সীমান্তের তুমব্রু ও বাইশপাড়ী গ্রামের বাসিন্দারা।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) সকাল সাড়ে ৮টার দিকে তুমব্রু সীমান্তের ওপারে (মিয়ানমার) বিজিপি ক্যাম্প থেকে ভেসে আসছে একের পর এক মর্টারশেল বিস্ফোরণের আওয়াজ, যা নতুন করে প্রভাব বিস্তার করছে সীমান্ত লাগোয়া স্থানীয়দের মাঝে।

এ বিষয়ে তুমব্রু বাজার ও বাইশপাড়ী এলাকার ব্যবসায়ীরা জানান, মিয়ানমারের রাখাইন প্রদেশে সেনা ও বিদ্রোহী (এএ) ‘র মাঝে দীর্ঘদিন ধরে চলমান সংঘর্ষের অংশ হিসেবে ঘুমধুম ইউনিয়নের সীমান্ত ওপার তাদের মাঝে প্রচণ্ড সংঘর্ষ চলমান ছিল। তবে কয়েকদিন যাবত সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক ছিল। আজকে সকাল থেকে লাগাতার বিস্ফোরণ হচ্ছে বলে জানান ব্যবসায়ীরা।

ঘুমধুম ইউপি সদস্য শফিকুল ইসলাম জানান, গত ২০দিন ধরে কোন গুলির শব্দ শোনা যায়নি, আজ হঠাৎ করে সকাল সাড়ে ৮টার থেকে ৩৪ পিলার রাইট বিজিপি ক্যাম্প থেকে পরপর মর্টারশেল ফায়ার করা হচ্ছে তাদের অভ্যন্তরে কিন্তু বিস্ফোরণে এপারে বেশ কয়েকটি এলাকা কেঁপে উঠেছে। যার ফলে সীমান্ত লাগোয়া স্থানীয়দের মাঝে পুনরায় আতঙ্ক বিরাজ করছে।

এবিষয়ে ঘুমধুম ইউপি চেয়ারম্যান একে এম জাহাঙ্গীর আজিজ বলেন, কিছুদিন পরে আবারও সীমান্তের ওপারে (মিয়ানমার) থেকে মর্টারের আওয়াজ ভেসে আসছে এতে স্থানীয়রা কিছুটা আতঙ্কিত হয়েছে। কিন্তু স্থানীয়দের সীমান্তের কাছে না যেতে গ্রাম পুলিশসহ জনপ্রতিনিধির মাধ্যমেও নিষেধ করা হয়েছে বলেও জানান তিনি।

৩৪ বিজিবির সূত্র জানায়, সীমান্তে তাদের দায়িত্বপূর্ণ এলাকাতে বিজিবি কঠোর অবস্থানে রয়েছে। তাদের টহল দলের সংখ্যা বৃদ্ধি ও জোরদার করা হয়েছে। যাতে সীমান্তে দিয়ে কোন রোহিঙ্গা নতুন করে অনুপ্রবেশ করতে না পারে এবং সীমান্ত যেন সুরক্ষিত থাকে।

Exit mobile version