আর্জেন্টিনার কোপা জয়ের সম্ভাবনা কেমন, জানাল সুপার কম্পিউটার

fec-image

আর মাত্র দুই ম্যাচের অপেক্ষা। আরেকটা কোপা আমেরিকার শিরোপার দ্বারপ্রান্তে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ফেভারিটের তকমা নিয়ে আসর শুরু করা লিওনেল মেসিরা আসরে এখনো টুর্নামেন্টে অপরাজিত। এরই মধ্যে ফুটবলের পরিসংখ্যানভিত্তিক প্রতিষ্ঠান ‘অপ্টা’ তাদের সুপার কম্পিউটারের ভবিষ্যদ্বাণীতে বলছে, ব্রাজিলের বিদায়ে কোপা জয়ের সম্ভাবনা বেড়েছে লিওনেল স্কালোনির শিষ্যদের।

আসরের শুরু থেকেই চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে আর্জেন্টিনাকে এগিয়ে রেখেছিল অপ্টার সুপার কম্পিউটার। কোয়ার্টার ফাইনাল থেকে ব্রাজিলের বিদায়ের পর এখন সম্ভাবনা আরও বেড়েছে আলবিসেলেস্তেদের। আগের তুলনায় ২১ শতাংশ সম্ভাবনা বেড়েছে মেসিদের।

অতীত ইতিহাস, পরিসংখ্যান ও দলের বর্তমান পারফরম্যান্সের ভিত্তিতে মূলত ভবিষ্যদ্বাণী করে থাকে ব্রিটিশ ক্রীড়া তথ্য সংরক্ষণকারী ও বিশ্লেষণ সংস্থা- অপ্টা। টুর্নামেন্টের শুরু থেকেই তারা এগিয়ে রেখেছিল আর্জেন্টিনাকে। যেখানে আলবিসেলেস্তেদের কোয়ার্টার ফাইনাল খেলার সম্ভাবনা ৮৯.৮, সেমিফাইনাল খেলার সম্ভাবনা ৬৭.২ এবং ফাইনাল খেলার সম্ভাবনা ৫০.৫ শতাংশ ছিল। আর চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ছিল ৩০.৮ শতাংশ।

অন্যদিকে, ফাইনালের দৌড়ে ছিল লাতিন আরেক জায়ান্ট ব্রাজিলও। উরুগুয়ের কাছে টাইব্রেকারে হেরে স্বপ্নভঙ্গ হয়েছে কোপার ইতিহাসে রেকর্ড ১৫ বারের শিরোপাজয়ীদের। অন্যদিকে এমিলিয়ানো মার্টিনেজ বীরত্বে ইকুয়েডরের বিপক্ষে টাইব্রেকারে জিতে শেষ চারে পৌঁছে গেছে আর্জেন্টিনা।

আগামীকালকের সেমিতে তাদের প্রতিপক্ষ কানাডা। এই ম্যাচেও আকাশী-সাদাদের জয়ের প্রবল সম্ভাবনা দেখছে ওপটার সুপার কম্পিউটার। তাদের ম্যাচ প্রেডিকশন বলছে, আর্জেন্টিনার জয়ের সম্ভাবনা ৭৬.৭ আর কানাডার ৯.৮ শতাংশ।

ফাইনাল আর্জেন্টিনার সম্ভাব্য প্রতিপক্ষ হতে পারে উরুগুয়ে। কেননা ওপটার সুপার কম্পিউটার বলছে, কলম্বিয়াকে হারিয়ে ফাইনাল খেলবে সুয়ারেজরা। তবে শিরোপার লড়াইয়ে তারা হেরে যাবে আর্জেন্টিনার কাছে। আসরের শুরুতে যেখানে আর্জেন্টিনার কোপা চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ছিল ৩০.৮ শতাংশ, ব্রাজিল বিদায় নেওয়ার পর সেটা এখন দাঁড়িয়েছে ৫১.৮১ শতাংশে। অন্যদিকে, উরুগুয়ের সম্ভাবনা কেবল ২৭.৬০ শতাংশ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আর্জেন্টিনা ফুটবল দল, কোপা আমেরিকা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন