আর্জেন্টিনার কোপা স্কোয়াড ঘোষণা

fec-image

মে মাসের মাঝামাঝিতে কোপা আমেরিকার প্রাথমিক দল ঘোষণা করেছিল আর্জেন্টিনা। দুটি প্রীতি ম্যাচ শেষে সেই দল থেকে তিনজনকে বাদ দিয়ে স্কোয়াড চূড়ান্ত করার কথা ছিল। অবশেষে আলবিসেলেস্তেদের অপেক্ষার অবসান ঘটিয়ে কোপার চূড়ান্ত দল ঘোষণা করেছেন বিশ্বজয়ী কোচ লিওনেল স্কালোনি। প্রাথমিক দল থেকে বাদ পড়েছেন লিও বালের্দি, ভ্যালেন্টিন বার্কো ও অ্যাঞ্জেল কোরেয়া। কোপার টিকিট পেয়েছেন ভ্যালেন্টিন কার্বোনি ও আলেজান্দ্রো গার্নাচো।

কোপার আগে খেলোয়াড়দের পারফরম্যান্স ও ফিটনেস দেখতে দুটি প্রীতি ম্যাচে সতর্ক নজর রেখেছিলেন স্কালোনি। গত সোমবার ইকুয়েডর এবং আজ (শুক্রবার) কোপার আগে শেষ প্রীতি ম্যাচে গুয়াতেমালার বিপক্ষে খেলেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। এর আগে আর্জেন্টাইন গণমাধ্যম টিওয়াইসি স্পোর্টস জানিয়েছিল, স্কালোনি কোপার স্কোয়াডে ২৩ ফুটবলারের থাকা একরকম নিশ্চিত করেছেন। বাকি ছয়জন থেকে বেছে নেওয়া হবে তিনজনকে। সেই কাজটাই সারলেন আজ।

আগামী ২০ জুন শুরু হয়ে ১৪ জুলাই পর্যন্ত যুক্তরাষ্ট্রের মাটিতে কোপা আমেরিকার আসর চলবে। যেখানে উদ্বোধনী দিনেই ম্যাচ রয়েছে লিওনেল মেসি–ডি মারিয়াদের। তাদের গ্রুপ ‘এ’—তে বাকি তিন সঙ্গী কানাডা, চিলি ও পেরু। নিজেদের প্রথম ম্যাচে আর্জেন্টিনা কানাডার বিপক্ষে খেলবে ২০ জুন, আটালান্টার মার্সিডিজ বেঞ্জ স্টেডিয়ামে। ২৫ জুন নিউজার্সিতে দ্বিতীয় ম্যাচের প্রতিপক্ষ চিলি। আর ২৯ জুন মায়ামির হার্ড রক স্টেডিয়ামে গ্রুপ পর্বের শেষ প্রতিপক্ষ পেরু।

সেন্টার ব্যাক পজিশনে আগেই দলে থাকা নিশ্চিত ছিল নিকোলাস ওটামেন্দি, ক্রিস্তিয়ান রোমেরো, লিসান্দ্রো মার্তিনেজ ও জার্মান পেজ্জেয়ার। তাদের সঙ্গী হওয়ার দৌড়ে ছিলেন ফিওরেন্টিনার লিওনার্দো বালের্দি ও মার্সেইয়ের লুকাস মার্টিনেজ কুয়ার্তা। সেখান থেকে কুয়ার্তা টিকে গেলেও বাদ পড়েছেন বালের্দি। এখন পর্যন্ত ২৫ বছর বয়সী এই ডিফেন্ডার আর্জেন্টিনার হয়ে ১২ ম্যাচ খেলেছেন। ডিফেন্সের আরেক পজিশন লেফট-ব্যাকে নিকোলাস তাগলিয়াফিকোর সঙ্গে মার্কাস আকুনা নাকি ভ্যালেন্তিন বার্কো থাকবেন তা নিয়ে সংশয় ছিল। আকুনাকে নিয়ে অনিশ্চয়তা ছিল সাম্প্রতিক সময়ে ইনজুরিতে থাকায়। তবে প্রীতি ম্যাচে তাকে স্বাভাবিক মনে হওয়া বার্কো দল থেকে ছিটকে গেছেন।

এ ছাড়া আক্রমণভাগেও প্রতিযোগিতা ছিল দুজনের মধ্যে। যেখানে অধিনায়ক মেসির সঙ্গে রয়েছেন ডি মারিয়া, জুলিয়ান আলভারেজ, লাউতারো মার্টিনেজ, আলেজান্দ্রো গার্নাচো ও নিকোলাস গঞ্জালেজের মতো অভিজ্ঞ তারকারা। চূড়ান্ত তালিকায় থাকতে প্রতিযোগিতা করতে হয়েছে ভ্যালেন্টিন কারবোনি ও আনহেল কোরেয়াকে। যেখানে উৎরে গেছেন কার্বোনি এবং কোরেয়া বাদ পড়েছেন। এ ছাড়া পাউলো দিবালার জায়গা মেলেনি প্রাথমিক দলেও।

আর্জেন্টিনার কোপা স্কোয়াড

গোলরক্ষক : ফ্রাঙ্কো আরমানি, জেরোনিমো রুল্লি, এমিলিয়ানো মার্টিনেজ

ডিফেন্ডার : গঞ্জালো মন্টিয়েল, নাহুয়েল মোলিনা, ক্রিশ্চিয়ান রোমেরো, জার্মান পেজ্জেয়া, লুকাস এম কুয়ার্তা, নিকোলাস ওটামেন্ডি, লিসান্দ্রো মার্টিনেজ, মার্কোস অ্যাকুনা, নিকোলাস তালিয়াফিকো

মিডফিল্ডার : গুইদো রদ্রিগেজ, লিয়ান্দ্রো প্যারেদেস, অ্যালেক্সিস ম্যাক এলিস্টার, রদ্রিগো ডি পল, অ্যাজাকুয়েল প্যালাসিওস, এনজো ফার্নান্দেজ, জিওভানি লো সেলসো

ফরোয়ার্ড : লিওনেল মেসি, আলেসান্দ্রো গার্নাচো, লাউতারো মার্টিনেজ, জুলিয়ান আলভারেজ, আনহেল ডি মারিয়া, ভ্যালেন্টিন কার্বোনি, নিকোলাস গঞ্জালেস

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আর্জেন্টিনা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন