আলীকদমে এলজিইডির নন্-মিউনিসিপ্যাল প্রকল্পে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগ

fec-image

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) বান্দরবান কার্যালয় থেকে গত ২০২১-২০২২ অর্থবছরে গৃহীত ‘উপজেলা শহর (নন-মিউনিসিপ্যাল) মাস্টার প্ল্যান প্রণয়ন ও মৌলিক অবকাঠামো উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় প্রকল্পের কাজে নিন্মমানের নির্মাণ সামগ্রী, সিডিউল অনুযায়ী বালি, রড, ইট ও খোয়া না দিয়ে রাস্তা নির্মাণ করার অভিযোগ উঠেছে।

আলীকদম সদর ইউনিয়নে মুরুং কমপ্লেক্স সড়ক ও উত্তর পালং পাড়া সড়ক উন্নয়ন প্রকল্পে এ দুর্নীতির আশ্রয় নিয়েছে ঠিকাদার ও এলজিইডি। বর্তমানে কাজটি অসমাপ্ত রেখে সড়কের ইট তুলে নেওয়ারও অভিযোগ উঠেছে ঠিকাদারী প্রতিষ্ঠান মারমা এন্টারপ্রাইজের বিরুদ্ধে।

উত্তর পালং পাড়ার বাসিন্দা পান বাজার মালিক ও ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মো. হারুন রশীদ অভিযোগ করেন জানান, ঠিকাদারের নিয়োজিত শ্রমিকরা যখন রাস্তার কাজ করছিল তখন রাস্তার কাজে অনিয়ম দেখে তিনি প্রতিবাদ করেন। নিয়ম অনুযায়ী রাস্তায় আরসিসি ঢালাইয়ে রড বাধার আগে ইটের নিচে পর্যাপ্ত বালি দিতে হয়। কিন্তু বালি দিয়ে রাস্তায় ইটের আধলা (ভাঙ্গা অংশ) দেয়া হচ্ছিল। রড বাধা হয় ৯-১০ ইঞ্চি গ্যাপ দিয়ে। ঢালাইয়ের জন্য মজুদ করা হয়েছিল মাটি মিশ্রিত পাথরের খোয়া। এসব নিন্মমানের নির্মাণ সামগ্রীর ছবি ও ভিডিও ধারণ করেন হারুন রশীদ।

তিনি জানান, রাস্তার কাজে অনিয়মের প্রতিবাদ করলে ঠিকাদারের প্রতিনিধি তাকে উল্টো টাকা দিয়ে ম্যানেজ করার চেষ্টা করেন। এ সময় তিনি উপজেলা প্রকৌশলীর কাছে গিয়ে সেসব অনিয়ম তুলে ধরে প্রতিকারের দাবি করেন। উপজেলা প্রকৌশলী অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। কিন্তু ঠিকাদার শেষ পর্যন্ত সেইসব নিম্নমানের মালামাল দিয়েই কাজ করেন।

বিলম্বেপ্রাপ্ত অভিযোগে জানা গেছে, উপজেলা শহর (নন্-মিউনিসিপ্যাল) মাস্টার প্ল্যান প্রণয়ন ও মৌলিক অবকাঠামো উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় ২ কোটি টাকা বরাদ্দে উত্তর পালং পাড়া সড়ক ও মুরুং কমপ্লেক্সে থেকে উত্তর পালং পাড়া হয়ে খাদ্যগুদামের সামনের রাস্তায় আরসিসি ঢালাইয়ের জন্য প্রকল্প গ্রহণ করে বান্দরবান এলজিইডি। এ সড়কের দুই তৃতীয়াংশ কাজ গত জুনের শেষের দিকে সম্পন্ন করেন ঠিকাদার। অবশিষ্ট প্রায় এক তৃতীয়াংশ রাস্তার ইট তুলে নিয়ে যায় ঠিকাদার। ইট তুলে নেওয়ার গত প্রায় ৩ মাস গত হয়েছে। কিন্তু অবশিষ্ট কাজ করেনি ঠিকাদার।

এ ব্যাপারে স্থানীয়রা সংশ্লিষ্ট ঠিকাদার ও এলজিইডি কর্মকর্তাদের কাছে মৌখিক অভিযোগ করেছে ঠিকাদারের বিরুদ্ধে।

১নং আলীকদম ইউনিয়নের ৪নং ওয়ার্ড মেম্বার আবু সালাম জানান, এলজিইডির ঠিকাদার রাস্তার ইট তুলে নিয়ে গেছে। এ কারণে সড়কে চলাচলে স্থানীয় বাসিন্দারা দুর্ভোগে রয়েছেন। আমি ইউপি চেয়ারম্যানকে দিয়ে ঠিকাদারকে ফোন করিয়েছি। তবে কাজ শুরু করছেনা ঠিকাদার।

এ ব্যাপারে কাজ বাস্তবায়নকারী ঠিকাদারী প্রতিষ্ঠান মারমা এন্টারপ্রাইজের পক্ষে বিএনপি নেতা ঠিকাদার শাহাদত জানান, বৃষ্টির কারণে সঠিক সময়ে কাজ করা যায়নি। ‘এবছর তো এখানে তেমন বৃষ্টি হয়নি’ এমন প্রশ্নের উত্তর এড়িয়ে গিয়ে তিনি বলেন, আমরা শীঘ্রই কাজ শুরু করবো। ‘সঠিক সময়ে কাজ করতে না পারলে তিন মাস আগে থেকে কেন ইট তুলে নেওয়া হলো’ জানতে চাইলে ঠিকাদার শাহাদত কোন সদুত্তর দিতে না পেরে ‘হ্যালো হ্যালো আপনাকে ক্লিয়ার শোনা যাচ্ছে না, পরে কথা বলবো’ বলে কল কেটে দেন।

এ ব্যাপারে বান্দরবান এলইজিইডির সিনিয়র প্রকৌশলী জামাল উদ্দিনের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি ঠিকাদারকে ডেকে কাজ শুরু করার নির্দেশ দিয়ছে। যদি না করে তাহলে বিধি মোতাবেক ব্যবস্থা নিবো। উপজেলা প্রকৌশলী আসিফ মাহমুদ, সংশ্লিষ্ট ঠিকাদারকে মৌখিকভাবে কাজ শুরু করার নির্দেশ দিয়েছেন বলে জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আলীকদম, এলজিইডি, নন্-মিউনিসিপ্যাল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন