আলীকদমে ডায়রিয়ায় মৃত্যুর সংখ্যা বেড়ে ১০, সেনাবাহিনীর সেবা অব্যাহত

fec-image

বান্দরবানের আলীকদমের দুর্গম পল্লীতে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৮দিনে ১০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন কুরুকপাতা ইউপি চেয়ারম্যান ক্রাতপুং ম্রো। তবে স্বাস্থ্য বিভাগ বলছেন মৃত্যু সংখ্যা ৫। গত সোমবার থেকে আক্রান্ত পাড়াসমূহে সেনাবাহিনীর মেডিকেল টিম অবস্থান করছে।

মঙ্গলবার রাত আটটায় কুরুকপাতা ইউপি চেয়ারম্যান ক্রাতপুং ম্রো জানান, তাঁর ইউনিয়নের দুইটি ওয়ার্ডেও ৪টি পাড়ায় ডায়রিয়ার প্রাদুর্ভাব ঘটেছে। আক্রান্তের খবর পাওয়র পর সেনাবাহিনী ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টিম পাড়াসমূহে চিকিৎসা সেবা দিচ্ছেন। তিনি বলেন, গতকাল (১৫ জুন) পর্যন্ত তিনি ১০ জনের মৃত্যুর খবর পেয়েছি ওয়ার্ড মেম্বার ও পাড়ার লোকজন সূত্রে।

মঙ্গলবার রাতে এ বিষয়ে জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডাঃ মাহতাব উদ্দিন চৌধুরী জানান, আক্রান্ত পাড়াগুলোতে আমাদের স্বাস্থ্য কর্মীরাসহ সেনাবাহিনীর টিম অবস্থান করছেন। সেখান থেকে পাওয়া তথ্যে জানা গেছে এ পর্যন্ত ৫ জনের মৃত্যু হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, দুর্গম পাহাড়ি পাড়াসমূহে সারাবছর ধরে বিশুদ্ধ পানির অভাব রয়েছে। সেখানে সরকারিভাবে কোনপ্রকার টিউবওয়েল কিংবা রিংওয়েল স্থাপন করা হয়না। সেখানকার বাসিন্দারা ঝিরি, খাল ও ঝর্ণার পানি পান করে থাকেন। ফলে দুষিত পানি পান করে হঠাৎ কুরুকপাতা ইউনিয়নের মাংরুম পাড়া ৫ জন, ইয়ুংচা মুরং পাড়ায় ৪ জন ও কচ্ছপঝিরি সোনাবী ত্রিপুরা পাড়ায় ১ জনসহ মোট ১০ জন ডায়রিয়ায় মারা যান।

স্থানীয় সূত্রে প্রাপ্ত তথ্যমতে মৃত ব্যক্তিরা হলেন: মাংদন ম্রো (৫০), রেংকেন ম্রো (৪৫) ঙানলি ম্রো (৫২), সংপুর ম্রো (৪০), পাইনরিং ম্রো (৬), রামদন ম্রো (৪০), কাইকার ম্রো (৪৫), তুমলক ম্রো (৪০) চিংলে ম্রো (২২) ও জনরং ত্রিপুরা (৪০)।

গত সোমবার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে সেনাবাহিনীর আলীকদম জোনের উদ্যোগে হেলিকপ্টারযোগে চিকিৎসার সরঞ্জামসহ মেডিকেল টিম ওইদিন বিকেলে আক্রান্ত পাড়াসমূহে যান। সেখানে তারা চিকিৎসা সেবা দিচ্ছেন।

উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা জানান, ডায়রিয়া পরিস্থিতির খোঁজ-খবর নিতে গতকাল মঙ্গলবার আলীকদম সফর করেছেন বান্দরবানের ডেপুটি সিভিল সার্জন ডাঃ মংক্যনু মার্মা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 + 8 =

আরও পড়ুন