আলীকদমে বিক্ষোভের মুখে নয়াপাড়া ইউনিয়নে ইউএনডিপির ত্রাণ বিতরণ স্থগিত

fec-image

পার্বত্য জেলা বান্দরবানের আলীকদম উপজেলার নয়াপাড়া ইউনিয়নে শুক্রবার সকালে স্থানীয় জনতার বাধার মুখে ইউএনডিপির ত্রাণ বিতরণ কার্যক্রম স্থগিত হয়েছে। একদল বিক্ষুব্ধ জনগণ ত্রাণের তালিকা প্রণয়নে অনিয়মের অভিযোগ তুলে বিক্ষোভ প্রদর্শন করেন। ত্রাণের গাড়িও অন্যত্র নিতে চাইলে তারা বাধা দেয়।

সরেজমিন জানা গেছে, করোনাকালীন সময়ে বান্দরবানের ক্ষতিগ্রস্ত ৪৬ হাজার ৫০০ পরিবারের মাঝে জাতীসংঘের অঙ্গসংস্থা ইউএনডিপি কর্তৃক ত্রাণ বিতরণের উদ্যোগ নেয়। এ ধারাবাহিকতায় আলীকদম উপজেলায় ৭ হাজার ৬০ পরিবারের মাঝে ত্রাণ দেওয়ার জন্য তালিকা তৈরি করা হয়। এরমধ্যে নয়াপাড়া ইউনিয়নের ১ হাজার ৫৫৮ পরিবারের যে তালিকা করা হয় তাতে অনিয়ম ও জাতীগত বৈষম্যের দাবি তুলে স্থানীয় জনগণ ত্রাণ বিতরণস্থল নয়াপাড়া ইউনিয়ন পরিষদের সামনে শুক্রবার সকাল দশটার সময় বিক্ষোভ শুরু করে।

এ সময় উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য থোয়াইচাহ্লা মার্মা, ইউএনডিপির ডিস্ট্রিক্ট ম্যানেজার খুশিরায় ত্রিপুরা, ইউপি চেয়ারম্যান ফোগ্য মার্মা ও ইউপি মেম্বারগণ। প্রায় তিনঘন্টার বাধানুবাদের পর আলীকদম সেনা জোনের হস্তক্ষেপে পরিস্থিত শান্ত হয়। তালিকার অনিয়ম সংশোধন করে নয়াপাড়া ইউনিয়নের ত্রাণসমূহ শনিবার দেওয়ার সিদ্ধান্ত হয়।

এ বিক্ষোভের বিষয়ে নয়াপাড়া ইউনিয়নের সদস্য ইছহাক আহামদ ও আক্তার আহামদ বলেন, ইউএনডিপির কর্মীরা যে তালিকা প্রণয়ন করেছেন তাতে আমাদের মতামত নেওয়া হয়নি। তালিকায় একই পরিবারের একাধিক সদস্যের নাম ও জাতীগত বৈষম্য করা হয়েছে। আমরা এ তালিকা সংশোধনের দাবি জানাচ্ছি।

বিক্ষোভকারী মো. ইলিয়াছ ও ফজল কাদের বলেন, বিগত দিনেও আলীকদমে ইউএনডিপির সুযোগ-সুবিধা প্রদানের ক্ষেত্রে জাতীগত বৈষম্য করা হয়েছে। অভিযোগের বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান ফোগ্য মার্মা বলেন, ইউএনডিপির তালিকা তাদের নিজস্ব কর্মী দ্বারা করা হয়েছে। তালিকা প্রণয়নের অনিয়ম হলে এর দায়ভার ইউনিয়ন পরিষদের নয়।

ইউএনডিপির ডিস্ট্রিক্ট ম্যানেজার খুশিরায় ত্রিপুরা বলেন, ইউএনডিপি বান্দরবান জেলায় সাড়ে ৪৬ হাজার পরিবারের মাঝে ত্রাণ দিচ্ছে। মাঠ পর্যায়ে কর্মীদের তালিকা প্রণয়নে হয়ত কিছুটা ত্রুটি-বিচ্যুতি হতে পারে। তবে পাহাড়ি-বাঙ্গালী বলে যে বৈষম্যের কথা বলা হচ্ছে তা সঠিক নয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আলীকদমে, ইউএনডিপির, বিক্ষোভের
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine − eight =

আরও পড়ুন