আল-কায়েদা যুক্তরাষ্ট্রের সৃষ্টি: স্বীকার করলেন হিলারি

32_26131_0

আন্তর্জাতিক ডেস্ক:

সন্ত্রাসী সংগঠন আল-কায়েদা যুক্তরাষ্ট্রের সৃষ্টি বলে স্বীকার করলেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। সম্প্রতি ফক্স টেলিভিশনে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এই গোপন বার্তা ফাঁস করলেন।

হিলারি ওই সাক্ষাৎকারে বলেন, আফগানিস্তানে তৎকালীন সোভিয়েত বাহিনীকে পরাস্ত করতেই যুক্তরাষ্ট্র আল-কায়েদা বাহিনী সৃষ্টি করেছে। তাঁর এই বক্তব্যের পর খোদ যুক্তরাষ্ট্রেই ব্যাপক আলোচনা-সমালোচনা সৃষ্টি হয়েছে।

১৯৮০ থেকে ১৯৯৪ সালের এই সময়ের মধ্যে আফগানিস্তানে একটি সশস্ত্র বাহিনী তৈরিতে যুক্তরাষ্ট্র প্রায় ৫৩ মিলিয়ন ডলার খরচ করেছিল। আর এই পুরো প্রকল্পটি নিয়ন্ত্রণ করা হত পাকিস্তানভিত্তিক একটি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে। ওই প্রকল্পের আওতায় আফগানিস্তানের বাচ্চাদের পাঠ্যপুস্তকে সন্ত্রাস ও মরণাস্ত্র সম্পর্কিত অনেক প্রবন্ধ প্রকাশ করা হয়েছিল। শুধু তাই নয় সোভিয়েত বাহিনীর বিরুদ্ধে লড়াই করার জন্য কোন কোন অস্ত্র ব্যবহার করলে ভালো হবে এমন তথ্যও অনায়াসে দেয়া হয়েছিল সে সময় পাঠ্যপুস্তকগুলোতে।

এ ছাড়াও ইংরেজি বর্ণমালা পরিচয়ে বিভিন্ন উসকানিমূলক শব্দ ও বাক্য নিয়ম করে পড়ানো হতো। যেমন ইংরেজি ‘টি’তে ‘টুফাঙ (বন্দুক- জাবেদ বন্দুক হাতে মুজাহিদিনে যুক্ত হয়)’ এবং ‘জে’তে জিহাদ শেখানো হতো।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten + 3 =

আরও পড়ুন