আসামে ৩০ জিবিপিএস ব্যান্ডউইথ রপ্তানির সিদ্ধান্ত

fec-image

ভারতের আসামে ৩০ জিবিপিএস ব্যান্ডউইথ রপ্তানি করবে সরকারের ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। এ ব্যান্ডউইথ কিনছে আসাম রাজ্য সরকারের মালিকানাধীন প্রতিষ্ঠান আসাম ইলেকট্রনিকস ডেভেলপমেন্ট করপোরেশন। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং ভারতের একটি প্রতিনিধি দলের মধ্যে এ বিষয়ে গত মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রীর দপ্তরে এক বৈঠক হয়। বৈঠকে বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ রপ্তানির নীতিগত সিদ্ধান্ত চূড়ান্ত হয়। ডাক ও টেলিযোগাযোগ বিভাগ সূত্র জানিয়েছে, আগামী নভেম্বরের মধ্যে সব প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর এ বিষয়ে চুক্তি স্বাক্ষর হবে।

মেঘালয় রাজ্য সরকারের যুগ্ম সচিব (আইটি) কুমবামুট লাং ননগরি এই বৈঠকে আসামের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। বৈঠকে বাংলাদেশ সাবমেরিন কেবল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাহাব উদ্দিন উপস্থিত ছিলেন। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী প্রতিনিধি দলকে বলেন, ব্যান্ডউইথ রপ্তানির বিষয়ে আমাদের কোনো সমস্যা নেই। নিজস্ব চাহিদা মেটানোর পরও হাতে যথেষ্ট পরিমাণ ব্যান্ডউইথ আছে এবং থাকবে।

তিনি বলেন, দেশে নেটওয়ার্কের বর্ধিত চাহিদা মিটিয়ে সৌদি আরব ও ভারতে ব্যান্ডউইথ রপ্তানি করা হচ্ছে। বাংলাদেশ তৃতীয় সাবমেরিন কেবল সংযোগের কাজ শুরু করেছে। তৃতীয় সাবমেরিন সংযোগ সম্পন্ন হলে অতিরিক্ত আরও প্রায় ১৩ হাজার ২০০ জিবিপিএস ব্যান্ডউইথ সংযুক্ত হবে বলে তিনি উল্লেখ করেন।

আসামে ব্যান্ডউইথ রপ্তানির প্রক্রিয়া সম্পন্ন হলে সিলেটের তামাবিল থেকে মেঘালয়ের ডাউকি হয়ে গৌহাটিতে আসাম নিজস্ব ব্যয়ে কেবল সংযোগ স্থাপন করবে। এ জন্য বাংলাদেশ তামাবিল পর্যন্ত নিরবচ্ছিন্ন সংযোগ নিশ্চিত করতে বিকল্প লাইন স্থাপন করবে। এদিকে ভারতের ত্রিপুরা রাজ্য বাংলাদেশ থেকে ২০ জিবিপিএস ব্যান্ডউইথ আমদানি করে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 4 =

আরও পড়ুন