আসিয়ান সম্মেলনে মিয়ানমারের প্রতিনিধিত্ব করবেন জান্তা প্রধান

fec-image

দক্ষিণ-পূর্ব এশিয়ার জোট আসিয়ানের আসন্ন সম্মেলনে যোগ দিচ্ছেন মিয়ানমারের সেনাবাহিনী ও দেশটির জান্তা সরকারের প্রধান মিন অং হ্লাইং। বুধবার বর্মি সেনাবাহিনীর মুখপাত্র জাও মিন তুন বিষয়টি নিশ্চিত করেছেন। সংবাদমাধ্যম নিক্কেই এশিয়াকে তিনি জানিয়েছেন, সেনাপ্রধান মিন অং হ্লাইং শনিবার (২৪ এপ্রিল) জাকার্তায় অনুষ্ঠিতব্য এ সম্মেলনে মিয়ানমারের প্রতিনিধিত্ব করবেন।

বিষয়টি সম্পর্কে জানতে রয়টার্সর পক্ষ থেকে জাও মিন তুন-কে ফোন করা হলেও তার পক্ষ থেকে কোনও সাড়া পাওয়া যায়নি। তবে গত ১৭ এপ্রিল থাই পররাষ্ট্র মন্ত্রণালয় থেকেও বিষয়টি নিশ্চিত করা হয়েছিল।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। এর পর থেকেই রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যে রয়েছে দেশটি। গত বছরের নভেম্বরে নিরঙ্কুশ জয় পাওয়া অং সান সু চির দলকে ক্ষমতা থেকে উৎখাত করায় সামরিক শাসনের বিরোধিতায় রাজপথে নামে সু চির সমর্থকরা। এখন পর্যন্ত দেশটিতে চলমান বিক্ষোভে সাত শতাধিক মানুষকে হত্যা করেছে দেশটির সরকারি বাহিনী।

ওই অভ্যুত্থানের পর এই প্রথমবারের মতো জান্তা সরকারের প্রধান হিসেবে বিদেশ সফরে যাচ্ছেন মিয়ানমারের সেনাপ্রধান।

এদিকে বার্মার ক্ষমতাচ্যুত সরকারের আইনপ্রণেতাদের একটি কমিটি অন্তর্বর্তী সরকার গঠনের ঘোষণা দিয়েছে। ওই সরকারের মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণার কথাও জানিয়েছে তারা। ক্ষমতাচ্যুত বেসামরিক সরকার প্রধান অং সান সু চির সহযোগীদের সমন্বয়ে গঠিত এই কমিটির নাম দেওয়া হয়েছে রিপ্রেজেন্টিং ফাইদংসু হ্লাত্তাও (সিআরপিএইচ)।

সিআরপিএইচ কমিটি গঠিত হয়েছে মূলত সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) আইনপ্রণেতাদের নিয়ে। গত বছর অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে জয় লাভ করলেও গত ১ ফেব্রুয়ারির সেনা অভ্যুত্থানের কারণে ক্ষমতায় বসতে পারেননি তারা।

নৃতাত্ত্বিক সশস্ত্র গোষ্ঠীগুলোর (ইএওএস) সঙ্গে সমঝোতার ভিত্তিতে অন্তর্বর্তী সরকার গঠনের কথা জানিয়েছে সিআরপিএইচ। এতে অন্তর্ভুক্ত থাকবে নৃতাত্ত্বিক গোষ্ঠীগুলোর সদস্যরাও। নাম প্রকাশে অনিচ্ছুক কমিটির একজন সদস্য জানিয়েছেন, রাজনৈতিক রোডম্যাপ অনুসরণ করে এই মন্ত্রিসভা গঠন করা হবে।

 

সূত্র: Bangla Tribune

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − nine =

আরও পড়ুন