প্রথম ওয়ানডে

ইংল্যান্ডের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

fec-image

বহু আকাঙ্ক্ষিত ইংল্যান্ডের বিপক্ষে অবশেষে ওয়ানডে সিরিজ দুপুর ১২টায় শুরু হয়েছে আজ। এই ম্যাচের শুরুতেই টস টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলো বাংলাদেশ।

ইংলিশ অধিনায়ক জস বাটলারের সঙ্গে টস করতে নেমে জয় পেলেন তামিম ইকবাল এবং টস জিতেই প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিলেন বাংলাদেশ অধিনায়ক।

গত বছর ডিসেম্বরে ভারতের বিপক্ষে সিরিজের পর বাংলাদেশ আর কোনো আন্তর্জাতিক সিরিজ সিরিজ খেলেনি। এরই মধ্যে অবশ্য লম্বা সময় ধরে বিপিএল নিয়েই ব্যস্ত ছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। বিপিএল শেষ হতে না হতেই ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের ডামাঢোল বেজে ওঠে।

তবে, গত কয়েকদিন ইংল্যান্ড সিরিজের চেয়ে বাংলাদেশ দলে সবচেয়ে চর্চিত বিষয়, সাকিব তামিমের সম্পর্ক, দলের মধ্যে গ্রুপিং এবং ড্রেসিং রুমের পরিবেশ।

একে তো বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ ইংল্যান্ড। তাদের বিপক্ষে মাঠে নামার আগে মানসিকভাবে যে ফ্রেশনেস বা প্রশান্তি প্রয়োজন তার ছিটেফোটাও হয়তো এখন আর অবিশষ্ট নেই ক্রিকেটারদের মধ্যে। তবে, এমন পরিস্থিতিতে বাংলাদেশ দলের জ্বলে ওঠারও রেকর্ড আছে। মাঠের ক্রিকেটই অনেক কিছু হয়তো প্রমাণ করে দেবে।

এরই মধ্যে দ্বিতীয়বারের মত বাংলাদেশ দলের কোচ হিসেবে দায়িত্ব নিয়েছেন চন্ডিকা হাথুরুসিংহে। তার অধীনে বাংলাদেশের ক্রিকেটের কী পরিবর্তন সূচিত হচ্ছে, কেমন ড্রেসিংরুম হয়, ক্রিকেটারদের সম্পর্কই বা কেমন হয় সেটা দেখার আগ্রহ সবার। যদিও মাত্র এক সপ্তাহ আগে এসে দায়িত্ব নিয়েছেন হাথুরু। এরই মধ্যে তার কাজ নিয়ে প্রশ্ন তোলরা সুযোগ নেই। তিনি নিজেও বলে দিয়েছেন, এই সিরিজটাতে শুধু দেখবেন। এরপর দল নিয়ে মূল কাজ শুরু করতে পারবেন।

সে হিসেবে, অবশ্যই বাংলাদেশ দলের জন্য এই সিরিজটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে ওয়ানডে সিরিজ। কারণ বছরের শেষ অংশে ভারতের মাটিতে বসতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। এই বিশ্বকাপে কেমন করবে বাংলাদেশ, তার প্রস্তুতিও শুরু হবে এই সিরিজের মধ্য দিয়ে।

বাংলাদেশ একাদশ
তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম এবং মোস্তাফিজুর রহমান।

ইংল্যান্ড একাদশ
জেসন রয়, ফিল সল্ট, ডেভিড মালান, জেমস ভিন্স, জস বাটলার (অধিনায়ক, উইকেটরক্ষক), উইল জ্যাকস, মঈন আলি, ক্রিস ওকস, আদিল রশিদ, জোফরা আরচার, মার্ক উড।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড, ক্রিকেট, বাংলাদেশ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন