উখিয়ার রফিকুল করিম উপ-সচিব মর্যাদায় জনপ্রশাসন মন্ত্রণালয়ে যোগদান

fec-image

উখিয়ার কৃতি সন্তান, ইতালিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে দায়িত্ব পালন শেষে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব পদ মর্যাদায় নিয়োগ পেয়েছেন মোহাম্মদ রফিকুল করিম।

১২ জানুয়ারি (২০২১) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব এমবিএম ইফতেখারুল ইসলাম খন্দকার এক প্রজ্ঞাপনে এ তথ্য নিশ্চিত করেন।

মোহাম্মদ রফিকুল করিম কক্সবাজার জেলার উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের টাইপালং গ্রামের মৃত হাজী গোলাম বারী মাস্টারের ৬ষ্ঠ সন্তান এবং কক্সবাজার সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ ও বর্তমান কক্সবাজার কমার্স কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ প্রফেসর ফজলুল করিমের ছোট ভাই।

উল্লেখ্য যে, রফিকুল করিম ১৯৮৫ সালে দরগাহ বিল সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা শেষ করে উখিয়া বহুমূখী উচ্চ বিদ্যালয় থেকে ১৯৯১ সালে এসএসসি পাশ করেন। পরে চট্টগ্রাম হাজী মুহাম্মদ মহসিন কলেজে বিজ্ঞান বিভাগ থেকে ১৯৯৩ সালে উচ্চ মাধ্যমিক শিক্ষাজীবন শেষ করেন। ওই বৎসর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধে অংশগ্রহণ করে মেরিন সাইন্স(সামুদ্রিক জীববিজ্ঞান) বিভাগে উত্তীর্ণ হয় এবং উক্ত বিভাগ থেকে স্নাতকোত্তর, এমএ ডিগ্রি অর্জন করেন।

শিক্ষাজীবন শেষ করে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন(চঝঈ) এর আওতাভুক্ত ২১তম বিসিএস প্রশাসন ক্যাডারে কর্মজীবন শুরু করেন।

তিনি সরকারি আমলা হিসেবে কর্মজীবনের প্রারম্ভে মাগুরা জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট,
অর্থ মন্ত্রণালয়ের সহকারী সচিব, রাঙামাটি জেলার সহকারী জেলা প্রশাসক এবং বাংলাদেশ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের উপ-সচিব হিসেবে ইতালির দূতাবাসে রাষ্ট্রদূত সম্মানে প্রজাতন্ত্রের কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন।

রফিকুল করিম ১৯ ডিসেম্বর বাংলাদেশ সরকারের অঙ্গীভূত কর্তব্যের সহিত ৫ বছর দায়িত্ব পালন শেষে বাংলাদেশে ফিরে আসেন। গত ১২ই জানুয়ারি রাষ্ট্রপতির আদেশক্রমে বাংলাদেশ জন প্রশাসন মন্ত্রণালয়ের (উপ- সচিব)মর্যাদায় আসীন হয়ে দায়িত্ব অর্পণ করেন। ১৩ ই জানুয়ারি অর্পিত কর্মভারে দায়িত্ব পালন করা শুরু করেন। মোহাম্মদ রফিকুল করিম বাংলাদেশ সরকারের বিভিন্ন সেক্টরে প্রজাতন্ত্রের কর্মকর্তা হিসেবে সততার সাথে দায়িত্ব পালন করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × four =

আরও পড়ুন