উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী

fec-image

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সোলাইমান সায়লু। তাঁর নেতৃত্বে তুরস্কের এই প্রতিনিধিদলে রয়েছেন আরও অন্তত ১৯ জন।

শনিবার (০৮ জানুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে তুরস্কের প্রতিনিধি দলটি উখিয়ার কুতুপালং ৯ নম্বর ক্যাম্পে পৌঁছে সেখানকার তুর্কি ফিল্ড হাসপাতাল পরিদর্শন করেন এবং সেখানে বৃক্ষ রোপণ করেন।

এরপর রোহিঙ্গা নেতাদের সঙ্গে বৈঠক, উপকারভোগী রোহিঙ্গাদের সঙ্গে মতবিনিময় ও ক্যাম্পে তুরস্কের বিভিন্ন সংস্থা পরিচালিত চলমান প্রকল্পগুলো পরিদর্শন শেষে বেলা ২টার দিকে কক্সবাজারের উদ্দেশ্যে ক্যাম্প ত্যাগ করেন তুরস্কের এই প্রতিনিধিদল।

এর আগে শনিবার সকাল আটটার দিকে তুরস্কের ইস্তাম্বুল থেকে সরাসরি কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান সোলাইমান সায়লু। বিমানবন্দরে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রীকে অভ্যর্থনা জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান। এ সময় সেখানে উপস্থিত ছিলেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার কামরুল হাসান, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) আনোয়ার হোসেন, জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, পুলিশ সুপার মো. হাসানুজ্জামান ও তুরস্ক দূতাবাস বাংলাদেশের কর্মকর্তারা।

বিমানবন্দর থেকে সরাসরি সড়কপথে উখিয়া রোহিঙ্গা শিবির পরিদর্শনে যান তুরস্কের প্রতিনিধিদলটি। ক্যাম্প পরিদর্শনকালে বিভিন্ন এনজিও, আইএনজিও ছাড়াও সরকারি কর্মকর্তারা প্রতিনিধিদলের সাথে ছিলেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বেলা আড়াইটায় বিশেষ বিমানযোগে কক্সবাজার বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে রওনা দেন তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী। বিকেলে ঢাকায় পৌঁছে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক কথা রয়েছে। এরপর শনিবার রাতেই সফর শেষে ঢাকা ত্যাগ করবেন তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প, তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী, পরিদর্শন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 5 =

আরও পড়ুন