উখিয়ায় ইয়াবার গডফাদাররা বেপরোয়া : অঘোষিত বন্ধ মাদক নির্মূল অভিযান

উখিয়া প্রতিনিধি:

উখিয়ায় ইয়াবা ব্যবসা ও পাচারের সিন্ডিকেট সদস্যরা বেপরোয়া হয়ে উঠেছে। সারাদেশে চলমান মাদক নির্মূল অভিযানে চিহ্নিত মাদক ব্যবসায়ীদের গ্রেফ্তার ও অভিযান অব্যাহত থাকলেও উখিয়ায় অঘোষিত ভাবে তা বন্ধ রয়েছে।

সচেতন নাগরিক সমাজের অভিমত, প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে জিহাদ ঘোষণা করার পরও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর রহস্যজনক নিরবতা এবং দৃশ্যমান কোনো অভিযান পরিচালিত না হওয়ায় সমান তালে চলছে ইয়াবা পাচার।

সুশীল সামজের নেতৃবৃন্দরা গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, উখিয়ায় প্রায় অর্ধশত চিহ্নিত ইয়াবার গডফাদার ও সিন্ডিকেট সদস্য থাকার পরও গত ২মাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে কেউ ধরা পড়েনি। এতে বুঝা যায়, উখিয়ায় মাদক বিরোধী অভিযান নাই বললেও চলে।

খোঁজ খবর নিয়ে জানা যায়, উপজেলার সীমান্তবর্তী ফালংখালী, ফারির বিল, আনজুমান পাড়া, থাইংখালী, রহমতের বিল, বালুখালী, কুতুপালং, দরগাহ বিল, টাইপালং, উখিয়া সদর, হাজির পাড়া, ফলিয়া পাড়া, পূর্ব ডিগলিয়া, হিজলীয়া, চাকবৈটা, ভালুকিয়া পালং, রত্মাপালং, কোর্টবাজার, মরিচ্যা বাজার, সোনার পাড়া, রুমখাঁ মনির মার্কেট, ক্লাস পাড়া,ইনানী, ডেইল পাড়া, মনখালী সহ বিভিন্ন পয়েন্টে ইয়াবা মজুদ ও পাচার হয়ে আসছে। মাদক ব্যবসায় জড়িত রয়েছে, অর্ধ শতাধিক গডফাদার। এসব গডফাদারের নেতৃত্বে রয়েছে আড়াই শতাধিক ইয়াবা সিন্ডিকেট সদস্য। এ অবৈধ ব্যবসায় অনেক জনপ্রতিনিধিও রয়েছে।

অভিযোগে প্রকাশ, দীর্ঘদিন ধরে উখিয়ার গ্রামে গঞ্জে ও স্টেশন গুলোতে প্রকাশ্য ইয়াবার আস্তানা গড়ে তুলে। ইয়াবার সিন্ডিকেট সদস্যরা সুযোগ বুঝে প্রাইভেট কার, মাইক্রোবাস, সিএনজিসহ বিভিন্ন গাড়ি যোগে হাজার হাজার পিস ইয়াবা ট্যাবলেটের চালান কৌশলে ঢাকা চট্টগ্রামসহ বাংলাদেশের প্রায় জায়গায় পাচার করে আসছে।

শুধু তাই নয় ইয়াবা ব্যবসায় জড়িতরা রাতারাতি কালো টাকার মালিক হয়ে আলিশান বাড়ি তৈরির পাশাপাশি একাধিক বিভিন্ন ব্রান্ডের গাড়িও ক্রয় করেছে, জমি কিনেছে অহরহ।

স্থানীয় বাসিন্দারা জানান, কারা কারা ইয়াবা ব্যবসায় জড়িত তা সকলেই জানে। শুধু জানে না আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। অনেকই অভিযোগ করে বলেছেন ইয়াবার গডফাদার ও সিন্ডিকেট সদস্যরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে মোটা অঙ্কের টাকার বিনিময় ম্যানেজ করে মাদক ব্যবসা নিয়ন্ত্রণ করছে।

এদিকে, প্রধানমন্ত্রীর ঘোষণার পরও উখিয়ায় দৃশ্যমান মাদক বিরোধী অভিযান পরিচালিত না হওয়ায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি ক্ষোভ-সহ নাগরিক সমাজে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। সকলের প্রশ্ন কেন উখিয়ায় মাদকের বিরুদ্ধে নির্মূল অভিযানের অগ্রগতি পরিলক্ষিত হচ্ছে না।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইয়াবা, উখিয়া, মাদক
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen + thirteen =

আরও পড়ুন