উখিয়ায় জমে উঠেছে মহিষের লড়াই

fec-image

শীতের মৌসুমের শুরুতে কক্সবাজারের উখিয়ায় জমে উঠেছে মহিষের লড়াই। উখিয়ার হলদিয়াপালং ইউনিয়নের চৌধুরী পাড়ায় আয়োজিত এ প্রতিযোগিতায় দীর্ঘ আধ ঘণ্টার লড়াইয়ের পর জয়ী হয়েছে গুরামিয়া গ্যারেজ এলাকার মোহাম্মদ জুবায়েরের মহিষ। লড়াই দেখতে দূর-দূরান্ত থেকে ছুটে আসেন হাজার হাজার মানুষ।

মঙ্গলবার (২৪ নভেম্বর) সকালে প্রতিযোগিতায় তিন জোড়া মহিষের লড়াই অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা চলবে দু’মাস ধরে। গ্রামের মানুষের মধ্যে সম্প্রীতি ধরে রাখতেই এই আয়োজন বলে জানিয়েছেন আয়োজকরা।

ধান কাটা শেষ, তাই শত শত একর জমি পড়ে আছে খালি। আবারো চাষ হবে দুই মাস পর। এই সুযোগে শীত মৌসুমে এই জমিতে জমে উঠেছে মহিষের লড়াই। প্রতিদিন সকাল ৯টায় লড়াই শুরু কিন্তু শীত উপেক্ষা করে সকাল ৬টা থেকেই উখিয়ার চৌধুরী পাড়ায় আসতে শুরু করে মানুষ। দূর-দূরান্ত থেকে আসা মানুষের পদচারণায় জমে উঠে মহিষের লড়াই।

নাছিরের মহিষের দৌঁড় দেখে সামনে এগিয়ে আসে জুবায়রের মহিষ। শুরু হয় লড়াই। এই দুই মহিষের সাথে রয়েছে তাদের মালিকও। থেমে থেমে চলে লড়াই। যা দেখে উল্লসিত দর্শকরা।

আধ ঘণ্টার এ লড়াইয়ে হার মেনে পালিয়ে যায় নাছিরের মহিষ। আর ২৪বারের জয়ী মহিষকে হারাতে পেরে দারুণ খুশি নতুন জয়ী জুবায়ের।

আয়োজকরা জানালেন, গ্রামের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন ধরে রাখতে প্রতিবছর শীত মৌসুমে এ লড়াইয়ের আয়োজন করা হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উখিয়া, মহিষের লড়াই
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 − 1 =

আরও পড়ুন