উখিয়ায় ফোর মার্ডারের হত্যাকারীরা গ্রেফতার না হওয়ায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

fec-image

কক্সবাজারের উখিয়ায় লৌমহর্ষক একই পরিবারের চারজনকে জবাই করে হত্যাকাণ্ডের দেড় মাস অতিবাহিত হয়ে গেলেও এখনো পর্যন্ত ঘাতক গ্রেফতার না হওয়ায় মানববন্ধন ও পথসভা করেছে সম্মিলিত উখিয়াবাসী ও ফোর মার্ডার বিচার বাস্তবায়ন কমিটি।

শুক্রবার উখিয়ার কোটবাজার স্টেশনে বিকেল ৩টায় ঘন্টাব্যাপী কক্সবাজার-টেকনাফ সড়কের উভয় পাশে মানববন্ধন ও পথসভায় বৌদ্ধ সম্প্রদায়সহ সকল সম্প্রদায়ের কয়েক হাজার মানুষ অংশ নেন। চাঞ্চল্যকর ফোর মার্ডারে জড়িত কোন ঘাতককে এই পর্যন্ত গ্রেফতার না হওয়ায় এ মানববন্ধনের আয়োজন করা হয়।

গত ২৫ সেপ্টেম্বর উখিয়ার রত্নাপালং ইউনিয়নের পূর্ব রত্নাপালং কুয়েত প্রবাসী রোকেন বড়ুয়ার বাড়ীতে এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। গভীর রাতে দুর্বৃত্তরা প্রবাসীর স্ত্রী মিলা বড়ুয়া (২৫), একমাত্র ছেলে রবিন বড়ুয়া (৫)তার মা সখি বালা বড়ুয়া (৬৫) ও ভাইজি সনি বড়ুয়া (৬) জবাই করে নির্মম ভাবে হত্যা করে। পরদিন ঘটনাটি জানাজানি হলে জেলা পুলিশ সুপারসহ সংশ্লিষ্টরা ঘটনাস্থল পরিদর্শন করেন। পরে বিষয়টি অতি সংবেদনশীল হওয়ায় চট্টগ্রাম থেকে ফরেনসিক বিভাগের একটি টিম এসে লাশ উদ্ধার করেন।

হত্যাকাণ্ডের ঘটনা প্রথম দিকে পুলিশ তদন্ত করলেও পরে অনেকদিন তদন্তকাজ পরিচালনা করেন পুলিশ ব্যুারো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। অবশ্যই মর্মান্তিক এ হত্যাকাণ্ড নিয়ে দফায় দফায় তদন্ত প্রক্রিয়ার পাশাপাশি একাধিক প্রতিবেশি ও নিকটাত্মীয় জিজ্ঞাসাবাদ সহ সন্দেহজনক দুইজনকে আটক করে উখিয়া থানার পুলিশ।

নির্মম এ হত্যাকাণ্ডের পেছনে কারা জড়িত বা সরাসরি কারা সংঘটিত করেছে তা এখনো আলোর মুখ দেখেনি। বিষয়টি নিয়ে বৌদ্ধ সম্প্রদায় সহ সর্বস্তরের মানুষকে চরমভাবে ভাবিয়ে তুলেছে।

উখিয়ার ইতিহাসে এ ধরণের বেদনা বিধুর হত্যাকাণ্ডের জড়িত কোন ঘাতক গ্রেফতার না হওয়ায় উখিয়ার সর্বস্তরের মানুষ আজ মানববন্ধন প্রতিবাদে ফুঁসে উঠেছে। মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ থেকে নেতৃবৃন্দরা অবিলম্বে ঘটনার রহস্য উদঘাটন ও ঘাতকদের গ্রেফতার করে ফাঁসির রায় কার্যকরের দাবি জানায়। অন্যথায় আরো বড় ধরণের কর্মসূচি ঘোষণা করা হবে। পাশাপাশি বর্বরোচিত হত্যাকাণ্ডের মোটিভ উন্মোচনে স্বরাষ্ট্রমন্ত্রী, পুলিশের আইজিপি, চট্টগ্রাম বিভাগীয় পুলিশ কমিশনার ও কক্সবাজারের পুলিশ সুপারের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট্রের ট্রাস্টি এডভোকেট দীপঙ্কর বড়ুয়া পিন্টু, উখিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, মহিলা ভাইস চেয়ারম্যান কামরুন্নেছা বেবী, বাংলাদেশ আওয়ামী লীগ উখিয়া উপজেলা শাখার সাধারণ সম্পাদক ও চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী, রত্নাপালং ইউপি চেয়ারম্যান খাইরুল আলম চৌধুরী, বাংলাদেশ বৌদ্ধ সমিতি জেলা সভাপতি রবিন্দ্র বিজয় বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ সমিতি যুবথর জেলা সভাপতি এড. অনিল কান্তি বড়ুয়া, উখিয়া সার্বজনীন বৌদ্ধ সমাজ উন্নয়ন ও বিহার সুরক্ষা কমিটির সভাপতি প্লাবন বড়ুয়া, প্রভাষক রনজিত বড়ুয়া, নুর মোহাম্মদ সিকদার, শিক্ষক মেধু কুমার বড়ুয়া, শিক্ষক রাহুল বড়ুয়া আদিত্য, অনিত্য বড়ুয়া, ইউপি সদস্য স্বপন শর্মা রনি, ইউপি সদস্য মোকতার আহমদ, উখিয়া উপজেলা যুবলীগের যুগ্ম সম্পাদক আবুল হোছাইন আবু, উখিয়া উপজেলা ছাত্রলীগ সভাপতি মকবুল হোসাইন মিথুন, সঞ্জয় বড়ুয়া প্রমুখ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 3 =

আরও পড়ুন